সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

আয়তন বুঝে ঘরের দেয়ালের রঙ বাছাই করুন

মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬

1365069725_1471931189.jpg
বিডিলাইভ ডেস্ক :
ঘর রঙ করতে আগে দু'ধরনের বিষয়ট মাথা থাকতো। এক. ঘরের রঙ একরকম হলেই হলো এবং দুই. হয় সাদা নয় অফহোয়াইট। কিন্তু দিন পাল্টেছে। মানুষের রুচির পরিবর্তন হয়েছে। এখন আর যেমন-তেমন হলেই হয় না।
 
ঘরের রং নিয়ে এখন হাজারও আইডিয়া থাকে। ঘরের দেয়ালের রঙই বলে দেবে আপনার মনের আভিজাত্যের পরিচয়। আবার বাড়িতে রং করার নির্দিষ্ট ব্যাকরণ আছে। আপনি চাইলে সে বিসয়টি মাথায় রেখে এগোতে পারেন। আবার মন চাইলে নিজেই পছন্দ আর স্টাইলের সংমিশ্রণ ঘটাতে পারেন। তবে সবসময়ই রঙ করার আগে ঘরের আয়তন, আসবাব, ফ্লোর পজিশন, জানালার অবস্থান ইত্যাদি মাথায় রেখে তারপর রঙ বাছাই করুন।

ঘরের জন্য সঠিক রঙটিকে বাছাই করতে পারলেই নিমেষে ঘরের চেহারা পাল্টে যাবে। ছোট ঘরে ক্রিম বা আইসি ব্লু ব্যবহার করতে পারেন। ঘর উজ্জ্বল দেখাবে সাথে ঘরটাকেও দেখাবে স্বাভাবিকের চাইতে বড়। উজ্জ্বল এবং হালকা কালার সবসময়ই ঘর বড় দেখাতে সাহায্য করে।

ঘরের রঙের সাথে মিলিয়ে আসবাবের রঙ করানোই ভালো। এতে ফার্নিচারের আয়তন ছোটো দেখাবে। সাথে ঘরকে মনে হবে খোলামেলা।

গাঢ় রঙ করালে ঘর অন্ধকার দেখাবে। যদি ঘরে কোনো জানালা না থাকে তাহলে চার দেয়ালের যে কোনো এক পাশে করাতে পারেন। এক্ষেত্রে খোলামেলা অংশটা বাছাই করলেই ভালো হবে।

ঘর বড় হলে ছোট দেখানোর প্রয়োজন পরে না। কিন্তু ঘর ছোট হলে, বড় মনে হতে হবে। আর সে কারণেই এত গবেষণা। গাঢ় রঙে ঘরে একটা গুমোট ভাব তৈরি হয়। ঘরে থাকা চাই প্রশান্তি। তাই যে কোনো হালকা রঙই হতে পারে অন্দরের সাজ।

ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬ (বিডিলাইভ২৪) // এই লেখাটি ১০৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন