সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

নারীর অধিকার নিয়ে ছবি ‘পিংক’

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৬

1040395343_1473878859.jpg
বিডিলাইভ ডেস্ক :
নারী-পুরুষের সমান অধিকারের কথা আধুনিক সমাজে বলা হলেও বাস্তবে তার প্রয়োগ কতটুকু এমন গল্প নিয়েই আগামী ১৬ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে সুজিত সরকারের ‘পিংক’। বহুল প্রতীক্ষিত ছবিতে কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেছেন অমিতাভ বচ্চন।

তিনজন নারীর জীবনের একটি দিনের ঘটনা নিয়ে শুরু হয়েছে এই ছবি। মিনাল, ফলক এবং আন্দ্রিয়া—তারা প্রত্যেকেই মধ্যবিত্ত ঘরের কর্মজীবী নারী। একদিন কনসার্ট দেখতে গিয়ে পরিচিত এক বন্ধু রাজবীরের নিমন্ত্রণে একটি রিসোর্টে গিয়ে ওঠে তারা। কিন্তু সেখানে সেই বন্ধুটি এবং সেই বন্ধুর অন্য দুজন সঙ্গী তাদের সাথে অশালীন আচরণ করে এবং শারীরিক নির্যাতনের চেষ্টা করে। আত্মরক্ষার্থে একজন বোতল দিয়ে আঘাত করে রাজবীরকে এবং সেখান থেকে পালিয়ে যায়। প্রতিহিংসায় এবং অপমানে উন্মত্ত রাজবীর তার সব ক্ষমতা এবং যোগাযোগ ব্যবহার করে এই তিন বান্ধবীর বিরুদ্ধে মিথ্যা এফআইআর দাখিল করে এবং সেখানে তাদেরকে যৌনকর্মী হিসেবে সাব্যস্ত করার চেষ্টা করে। এরপর ঘটনা আদালতে গড়ায়। এখানে ঘটনার নাটকীয়তা রূপ নেয় আরো ভিন্নদিকে।

এই তিন বান্ধবীর পক্ষে উকিল হিসেবে আবির্ভূত হন দীপক সেহগল (অমিতাভ বচ্চন)। বাইপোলার ডিজঅর্ডারে আক্রান্ত এই ব্যক্তির প্রশ্ন মূলত কাঠগড়ায় অভিযুক্ত বা অভিযোগ প্রদানকারীদের প্রতি নয়, বরং পুরো সমাজকে উদ্দেশ্য করেই বারবার আঘাত হানে। এমন গল্প নিয়েই এগিয়েছে ‘পিংক’।

তিন বান্ধবীর চরিত্রে অভিনয় করেছেন তাপসী পানু, কৃতি কুলহারি ও আন্দ্রিয়া আরিয়াং। অমিতাভ বচ্চন ছাড়াও এই ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে বর্ষীয়ান অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়কে। এরই মধ্যে সমালোচকদের কাছ থেকে ব্যাপক প্রশংসা পেয়েছে ছবিটি। বাকিটা নির্ধারণ করে দেবে বক্স অফিস।

ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৬ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ১৪২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন