সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

আয়নাবাজির শুভমুক্তি আজ

শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০১৬

517357406_1475231663.jpg
কাহহার সামি :

গল্পটা চার বছর আগের। গাউসুল আলম শাওন একটা গল্প শোনালেন অমিতাভ রেজাকে। আয়নাবাজির গল্প। গল্প শুনে মুগ্ধ নির্মাতা অমিতাভ। অনম বিশ্বাসকে দায়িত্ব দেওয়া হলো চিত্রনাট্য লেখার। আরো কিছু প্রস্তুতি নেওয়ার পর মাথায় আসল বাজেট। গল্প তো রেডি। কিন্তু টাকা দেবে কে? মনমতো প্রোডিউসার না মেলায় অপেক্ষা করার সিদ্ধান্ত নিল আয়নাবাজি টিম।

অপেক্ষায় কেটে গেল কয়েকটি বছর। একসময় খোঁজ মিলল ‘কন্টেন্ট ম্যাটার্স লিমিডেট’ নামে নতুন একটি প্রযোজনা সংস্থার। তারা বাংলা সিনেমায় লগ্নি করতে চায়। আবার বসলেন সবাই। চার মাস ধরে ঘষা হলো গল্প ও সংলাপ। তারপরেও নির্মাতা অমিতাভ রেজার মুখের হাসি স্থায়ী হলো না। কারণ ওই বাজেট। বাধ্য হয়ে নিজের প্রোযজনা সংস্থা ‘হাফ স্টপ ডাউন’-এর ব্যানারে তিনি বাজেটের বাকি অংশের জোগান দিলেন। এ টাকা জোগান দিতে গিয়ে পুঁজিতে টান পড়ল তো বটেই বরং ধারকার্জ করে নাম লেখালেন দেনাদারের খাতায়।

গল্প শোনানো হলো চঞ্চল চৌধুরীকে। গল্প শুনে ছোট-বড় দুই পর্দার জনপ্রিয় এই অভিনেতা মুগ্ধ। তিনি অমিতাভ রেজার শর্তানুসারে ওজন কমানো শুরু করলেন। সেই সাথে এক মনে আয়নাবাজিতে নিবিষ্ট হতে বন্ধ করলেন অন্যসব নাটকের কাজ।

নায়িকা হিসেবে কাকে নেওয়া যায়? ভাবনার বিষয়! পুরান ঢাকার সাধারণ এক মেয়ে। যাকে সবাই চেনে না, কিন্তু দারুণ অভিনয় করতে পারবে। সে সময় টিভিতে উপস্থাপনা করে নজর কেড়েছেন একটি মেয়ে। নাম নাবিলা; মাসুমা রহমান নাবিলা। অমিতাভ রেজার ছবিতে কাজের সুযোগ পেয়ে যিনি একই সঙ্গে উচ্ছ্বসিত এবং প্রতিজ্ঞাবদ্ধ।

গত বছর ফেব্রুয়ারি মাসে শুরু হলো শুটিং। পুরান ঢাকায় শুটিং। পরিচালক অমিতাভ রেজা পুরান ঢাকায় বাসাভাড়া নিলেন। কাজের ফাঁকে আড্ডা দেন স্থানীয়দের সঙ্গে। আঁচ করার চেষ্টা করেন এ এলাকার মানুষের চিন্তাভাবনা, গতিবিধি। শুটিং হলো জেলখানায়। আর্থিক চিন্তা ছাড়া আর কোনো চিন্তা ভাঁজ ফেলতে পারেনি আমিতাভ রেজার কপালে।

ছবি বানানো হলো। এবার মুক্তির চিন্তা। ১৯ আগস্ট মুক্তির তারিখ নির্ধারিণ হলো। সে লক্ষ্যেই আগাচ্ছিল আয়ানাবাজি দল। হঠাৎ হানা দিল বন্যা। দেশের বিভিন্ন এলাকার মানুষ বন্যায় আক্রান্ত। সিনেমা দেখবে কে? ফলে পিছিয়ে গেল আয়নাবাজির মুক্তি। ঈদের পরের সময়টাকে মোক্ষম বলে মনে হলো।

এর ফাঁকে ফাঁকে একে একে জাদুর প্রদীপ থেকে বের হতে থাকল আয়নাবাজির গান আর ট্রেলার। অর্ণব, হাবীব, ফুয়াদ, চিরকুটের গান ও ট্রেলারে নতুনত্বের আভাস। ট্রেলারে ধরা দিল নতুন এক চঞ্চল, নতুন পার্থ, নতুন বিন্দাবন দাস। নায়িকা নাবিলা আর শাওন তো আক্ষরিক অর্থেই নতুন। সবকিছু মিলে হৈচৈ শুরু হলো সোশ্যাল মিডিয়ায়। ট্রেইলার আইএমডিবি রেটিং ১০-এ ৯.৯ পেল। অবশেষ আজ ২২টি প্রেক্ষাগৃহে ‘আয়নাবাজি’ শুভ মুক্তি।


ঢাকা, শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০১৬ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ২৪৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন