সর্বশেষ
রবিবার ৫ই কার্তিক ১৪২৬ | ২০ অক্টোবর ২০১৯

ব্যবসায়িক বুদ্ধি নয়, প্রতিষ্ঠার পেছনে গুরুতর অপরাধ

শুক্রবার, অক্টোবর ২১, ২০১৬

1749810142_1477022099.jpg
আরিফ মাহমুদ :
একজন বিখ্যাত ধনাঢ্য ব্যক্তিকে একবার এক কিশোর জিজ্ঞাসা করলো- আচ্ছা, আপনি এতো টাকার মালিক হলেন কীভাবে?

লোকটি বললেন, সে এক লম্বা ইতিহাস। কঠোর পরিশ্রম, ব্যবসায়িক বুদ্ধি আর সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা। আমি খুব ছোট থাকতেই ব্যবসায়ী ছিলাম। ব্যবসা ছিলো আমার সার্বক্ষণিক চিন্তাভাবনা। কিন্তু ব্যবসা করার মতো টাকা ছিলোনা। শুনে অবাক হবে, প্রথম ব্যবসা শুরু করি মাত্র পাঁচ সেন্ট দিয়ে। বাজার থেকে পাঁচ সেন্ট দিয়ে ময়দা কিনলাম। সেটা দিয়ে একটা মাত্র রুটি বানিয়ে সেই রুটি বিক্রি করলাম ১০ সেন্ট দিয়ে। সেই ১০ সেন্ট দিয়ে আবার ময়দা কিনে পরদিন বানালাম তিনটা রুটি। সেগুলো বিক্রি করলাম ৩০ সেন্ট দিয়ে। এভাবে কঠোর পরিশ্রম, ব্যবসায়িক বুদ্ধিতে আমার জমা হলো- প্রায় ১২ ডলার ২০ সেন্ট। ব্যবসা চলতে থাকলো। একদিন বানানো সবগুলো রুটি ইঁদুর খেয়ে গেলো। কিন্তু আমি ভেঙে পড়লাম না। এতো সহজে ভেঙে পড়লে কি আর চলে। নিজের একটা পুরানো জামা ছিলো। সেটা ভালো করে পরিষ্কার করে বাজারে বিক্রি করে যা পেলাম, সেই টাকা দিয়ে আবার ময়দা কিনে রুটি বানালাম। দিনের পর দিন এভাবে চলতে লাগলো- জমা হলো ১৩ ডলার ৪০ সেন্ট।

কিশোর ছেলেটি এবার বললো, তা এভাবেই ১০ সেন্ট, ২০ সেন্টের ব্যবসা করে আপনি এতো ধনী লোক হলেন?

লোকটি বললেন, হ্যাঁ। বললাম না, আমার ব্যবসায়িক বুদ্ধি খুব ভালো ছিলো। আর সঠিক সময় সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা। এসবের মধ্যে পরিচয় হলো এক মেয়ের সাথে। আর বিয়ের একমাসের মাথায় মেয়ের অতি কৃপণ বৃদ্ধ বাবা আমার বানানো রুটি খেতে খেতে মারা গেলেন।

ছেলেটি প্রশ্ন করল, উনি হুট করেই মারা গেলেন?

উত্তরে ওই লোক বললেন, এটা আমার সৌভাগ্য বলতে হবে। আসলে বুদ্ধির সাথে ভাগ্যও থাকতে হয়। তা না হলে, ঘরের ইঁদুর মারার বিষ রুটিতে মিশবে কেন? আর কৃপণ লোকের ঘরে দুই লক্ষ ডলারও পাওয়া যাবে কেন? এরপর তো সব ইতিহাস। সেন্ট থেকে লক্ষ ডলারের মালিক হওয়ার ইতিহাস। আর এটা হলো আমার দাদার দাদার ধনী হওয়ার গল্প। আর আমি উনার নাতির নাতি। ব্যবসায়িক বুদ্ধি আমাদের বংশগত।

আর আমিতো নতুন ইতিহাস সৃষ্টি করেই যাচ্ছি। পাঁচবার ব্যাংক লুট করার পরও নির্বাচনে লড়ছি। আমেরিকায় ছোট একটা কুঁড়েঘর কিনতে গেলেও যেখানে ট্যাক্স ফাইল দেখাতে হয়, সেখানে এতো বড় গণতান্ত্রিক দেশের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছি তবু নিজের ট্যাক্সফাইলটাই প্রদর্শণ করছি না।

কিশোর ছেলেটি বললো, বুঝলাম।

কি বুঝলে?

কিশোর ছেলেটির উত্তর, "Behind every great fortune there is a  great crime"- Balzac

আরিফ মাহমুদ
ছোটগল্পকার, আটলান্টা, যুক্তরাষ্ট্র

ঢাকা, শুক্রবার, অক্টোবর ২১, ২০১৬ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ২৬০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন