সর্বশেষ
মঙ্গলবার ৩০শে আশ্বিন ১৪২৬ | ১৫ অক্টোবর ২০১৯

এভারেস্ট জয়ী প্রথম নারীর মৃত্যু

রবিবার, অক্টোবর ২৩, ২০১৬

563892566_1477198199.jpg
বিডিলাইভ ডেস্ক :
এভারেস্ট জয়ী প্রথম নারী জুনকো তাবেই মারা গেছেন। জাপানের এই পর্বতারোহী আজ থেকে প্রায় ৪০ বছর আগে এভারেস্ট জয় করেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে জুনকো প্রায় ৭৭ বছর বয়সে মারা গেলেন।

গতকাল শনিবার দিবাগত রাতে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, জাপানের সাইতামা শহরের একটি হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন জুনকো তাবেই। ২০১২ সাল থেকে তিনি ক্যান্সারে আক্রান্ত। এভারেস্টের কাছে হার না মানলেও শেষ পর্যন্ত ক্যান্সারের কাছে হেরে চলে গেলেন না ফেরার দেশে। সত্তরের দশকে প্রতিকূল সামাজিক পরিবেশে এভারেস্ট জয় করা এই নারী বিশ্বব্যাপী ব্যাপক সমাদৃত।

জানা যায়, তাবেই ৩৫ বছর বয়সে ১৯৭৫ সালের মে মাসে এভারেস্ট জয় করেন। পরে তিনি ১৯৯২ সালে তিনি বিশ্বের আরো সাতটি সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গে আরোহণ করেন।

তাবেই এভারেস্ট জয় করতে গিয়ে তুষার ধসে চাপা পড়ে প্রায় মরতেই বসেছিলেন। গাইডের মাধ্যমে কোনরকম প্রাণে বাঁচলেও তিনি সেবার অভিযান বাতিল করেননি। প্রায় মরতে বসা অদম্য এই নারীই তখন বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে পা রেখে রেকর্ড করেন।

২০১২ সালে জাপানের একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে তাবেই বলেন, '৭০-এর দশকে জাপান ছিল একটা অনগ্রসর জাতি। নারীদের বিষয়ে তাদের ধ্যানধারণা ছিল ভিন্ন। তারা মনে করতো মেয়েরা শুধু ঘরের ভেতরে কাজ করবে আর বাইরের কাজ শুধুই পরুষদের জন্য। এভারেস্ট জয়ের আগে এমন প্রতিকূলতা বিরুদ্ধে জিততে হয়েছে আমাকে।'

ঢাকা, রবিবার, অক্টোবর ২৩, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৪৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন