সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

ফ্ল্যাট বাড়ির বারান্দায়ও হতে পারে বাগান

শনিবার, নভেম্বর ১২, ২০১৬

990808485_1478933368.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ফ্ল্যাটবাড়ির বারান্দায় হতে পারে শখের বাগান। বারান্দার আয়তন, গাছের ধরন ও সাজানোর উপায় জানলে আপনিও আপনার ফ্ল্যাটবাড়ির বারান্দায় করতে পারেন শখের বাগান। আর তার জন্য রইলো টিপস:

* প্রথমেই দেখে নিন বারান্দার আয়তন। ছোট বারান্দা সাজানোর উপকরণ হবে হালকা। বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট আর মৌসুমি ফুলের গাছ রাখাই ভালো। গাছ লাগানোর সময় লক্ষ রাখুন, সব ঋতুর ফুলের গাছই যেন বাগানে থাকে। এতে বছরজুড়ে বাগানে ফুল থাকবে।

* বারান্দায় রোদ পেলে যেকোনো গাছ দিয়েই সাজাতে পারেন। গাছের মধ্যে বেছে নিতে পারেন মানি প্লান্ট, বনসাই, পাতাবাহার, ছোট পামগাছ, ফরচুন ট্রি, চায়নিজ কামিনী। ফুলের মধ্যে গোলাপ, রজনীগন্ধা, রঙ্গন, দোলনচাঁপার চারা টবে লাগাতে পারেন।

* মানি প্লান্ট দেয়াল বা গ্রিলের কাছাকাছি রাখুন। একসময় বেয়ে ওপরে উঠবে কিংবা নিচে নামবে। বারান্দার গ্রিল সাজাতে বেছে নিন ঝুলন্ত গাছ যেমন- ফার্ন, পোলিয়োনিয়া পুলক্রো ও অপরাজিতা। বারান্দার গ্রিলের সৌন্দর্য বেড়ে যাবে অনেকখানি।
Image result for বারান্দায় কেমন গাছ

* বারান্দায় ব্যবহার করতে পারেন নানা ধরনের পাতাবাহার। যেমন- আফ্রিকান ভায়োলেট, অ্যাসপারাগাস ফান, চায়নিজ এভারগ্রিন, ট্রি প্লান্ট, স্পাইডার প্লান্ট। এই গাছ বারান্দায় ব্যবহারের পাশাপাশি এর সঠিক যত্নও প্রয়োজন।

* গাছ লাগাতে বাহারি ডিজাইনের মাটি, তামা, পিতল, প্লাস্টিক, সিরামিক ও সিমেন্টের টব ব্যবহার করুন। বৈচিত্র্যময় করতে টবগুলোতে হ্যান্ডপেইন্টের নকশা করে নিতে পারেন। ঝুলানো গাছের জন্য হ্যাঙ্গিং টব, বাঁশের ঝুড়ি কিংবা পাটের তৈরি শিকা ব্যবহার করতে পারেন।
Image result for বারান্দায় কেমন গাছ

* বারান্দার সৌন্দর্য বাড়াতে ল্যান্ডস্কেপিং করতে পারেন। একটা কর্নারের গ্রিলে মাদুর, শীতল পাটি বা বাঁশের চিক ঝুলিয়ে দিন। মেঝেতে সারি বেঁধে গাছ রাখুন। প্রথম সারিতে খানিকটা লম্বা ধরনের গাছ। এর পরের সারিতে মাঝারি এবং শেষে ছোট আকৃতির গাছ। এবার গাছের মধ্যে ছোট কৃত্রিম ঝরনা বসিয়ে দিন। ঝরনার পানিতে কয়েকটি রঙিন মাছ ছেড়ে দিন। গাছের সারির মাঝে আর ঝরনার পানিতে স্পটলাইটের আলো ফেলুন। দু-একটা মাটি বা মেটালের মূর্তি সঙ্গে রাখলেও বেশ ভালো লাগবে।

* বারান্দা ছোট হলে ল্যান্ডস্কেপ করার সুযোগ কম থাকে। সে ক্ষেত্রে একটা মাটির চাঁড়িতে পানি দিয়ে তাতে কিছু ফুল এবং ভাসমান মোম দিন। বারান্দার এক কোণে রেখে দিন। স্নিগ্ধ ভাব আসবে বারান্দায়।

* সাজ যেমনই হোক, বসার ব্যবস্থা রাখুন বারান্দায়। আয়তন একটু বড় হলে ডিভান বা ছোট দুটি সোফাও রাখতে পারেন বারান্দায়। সম্ভব হলে এক পাশে একটা দোলনাও রাখতে পারেন। ছোট বারান্দার এক পাশে ছোট কয়েকটা টুল কিংবা মোড়া রেখে দিন।
Image result for বারান্দায় কেমন গাছ

* বারান্দায় সব সময় লম্বা ধরনের গাছ লাগাবেন, যেন জায়গা ব্যবহার করতে কোনো অসুবিধা না হয়।

* গাছ দিয়ে যে জায়গায় বাগান করবেন, সেই স্থানে গাছ সাজানোর সময় প্রথমে ছোট গাছ, তারপর পর্যায়ক্রমে পেছনের সারিতে বড় গাছ সাজাবেন।

* টব ও ঝুড়ির ঝুলন্ত গাছের শুকনো পাতাগুলো ছেঁটে ফেলে দিন। দিনে একবার, প্রয়োজনে দুবার পানি দিন। বিকেলে রোদ কমে গেলে গাছে পানি দিন।

* বাগান করার পাশাপাশি গাছের পরিচর্যার বিষয়টি মাথায় রাখুন। বেলে ও বেলে দোআঁশ মাটি গাছের জন্য বেশ উপযোগী। মাটি ও জৈব সার সমানভাবে মিশিয়ে টব ভরুন। কয়েক মাস অন্তর অন্তর তরল সার দিতে পারেন।

* সপ্তাহে দুবার পানি স্প্রে করে গাছের পাতা ও ডালগুলো ধুয়ে দিন।

ঢাকা, শনিবার, নভেম্বর ১২, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩৫১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন