সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

আয়নার দাগ দূর করার সহজ কিছু উপায়

বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬

1774324672_1482920364.jpg
বিডিলাইভ রিপোর্ট :
নিয়মিত ব্যবহার হোক কিংবা যত্নসহকারে প্যাকেটবন্দি রাখা হোক- একটা নির্দিষ্ট সময় পর সব পণ্যেরই উজ্জ্বলতা এবং ব্যবহার উপযোগিতা কমে। আমাদের নিত্য প্রয়োজনীয় আয়নার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয় না। দৈনন্দিন ব্যবহারের সময় আয়নায় দাগ লাগে। ফলে এর উজ্জ্বলতা কমে যায়।

আয়নার দাগ দূর করতে ভিন্ন ভিন্ন পদ্ধতি অবলম্বন করতে দেখা যায়। কখনো কখনো পুরোপুরি সফলতা পাওয়া যায় না। আবার অনেক সময় সফলতা পাওয়া যায়। ঘরোয়া উপায়ে আয়নার দাগ দূর করার কিছু পদ্ধতি তুলে ধরা হলো-

১. বেকিং সোডা:
এক চা চামচ বেকিং সোডা একটি স্ক্রাবারে নিয়ে আয়নায় ভালো করে ঘষে নিন। এরপর পানিতে ভেজানো তোয়ালে দিয়ে মুছে নিন। আয়নার দাগ এক নিমেষেই চলে যাবে এবং ঝকঝক করবে।

২. সাদা ভিনেগার:
একটি বোতলে এক কাপ ভিনেগারের সঙ্গে এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি দিয়ে আয়নার ওপর স্প্রে করুন। কিছুক্ষণ পর ভেজানো তোয়ালে দিয়ে আয়না মুছে ফেলুন। যেকোনো দাগ দূর হবে এবং আয়নাটি নতুনের মতো ঝকঝক করবে।

৩. সংবাদপত্র:
আয়না পরিষ্কারের সবচেয়ে সস্তা উপায় হচ্ছে সংবাদপত্র। পানিতে ভেজানো সংবাদপত্র দিয়ে আয়না ঘষে নিন। এবার নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে আপনার আয়না। ইচ্ছে করলে ভিনেগার মেশানো পানিতেও সংবাদপত্র ভিজিয়ে নিতে পারেন। এটা আরও ভালো কাজ করবে।

৪. ডিস্টিল্ড ওয়াটার:
একটি তোয়ালের মধ্যে ডিস্টিল্ড ওয়াটার নিয়ে আয়না ভালো করে মুছে নিন। নিয়মিত ব্যবহার করবেন। এতে আয়না নতুনের মতো চকচক করবে। সাধারণ পানির চেয়ে ডিস্টিল্ড ওয়াটারে আয়না ভালো পরিষ্কার হয়।

৫. গুল:
একটি বোতলে এক চা চামচ পরিমাণ গুলের সঙ্গে এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি দিয়ে আয়নার ওপর স্প্রে করুন। কিছুক্ষণ পর ভেজানো তোয়ালে দিয়ে আয়না মুছে ফেলুন। যেকোনো দাগ দূর হবে এবং আয়নাটি নতুনের মতো ঝকঝক করবে।

৬. শেভিং ফোম:
সবচেয়ে বেশি দাগ পড়ে বাথরুমের আয়নায় যা সহজে উঠতেই চায় না। আয়নায় শেভিং ফোম মেখে কিছুক্ষণ পর নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন পানির সব দাগ উঠে যাবে। তবে মনে রাখবেন, আয়নার ওপর বেশিক্ষণ শেভিং ফোম রাখবেন না। এতে উল্টো দাগ পড়ে যেতে পারে।

টেলিভিশন, কম্পিউটার, মোবাইল, টেবিল, গাড়ি, জানালা, দরজা, চশমাসহ সব ধরনের আয়না পরিষ্কারে এ উপাদানগুলো ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।

ঢাকা, বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৪৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন