সর্বশেষ
শনিবার ৬ই আশ্বিন ১৪২৬ | ২১ সেপ্টেম্বর ২০১৯

হোয়াইট হাউসে হারলেও নিজের বিশ্বাসের কাছে জিতেছেন রোমানা

শনিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৭

895268628_1487976179.jpg
বিডিলাইভ ডেস্ক :
পারলেন না রোমানা। হোয়াইট হাউস থেকে বিদায় নিলেন। বিদায় নিলেন জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিটি থেকে। মেধাবী রুমানা হোয়াইট হাউস ছাড়লেন, কিন্তু নিজের বিশ্বাস ছাড়লেন না।

হিজাবের প্রতি ভালোবাসা ছাড়লেন না। মাথায় "মেড ইন বাংলাদেশ" লেখা ক্যাপ পরে যে ট্রাম্প তার নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন আর নির্বাচন পরবর্তী অনুষ্ঠানে বিজয়ী হিসেবে যোগ দিয়েছিলেন- সেই বাংলাদেশি রুমানাকেই ছাড়তে হলো হোয়াইট হাউস।

হোয়াইট হাউস এখন শুধু কমলালেবুর। কিন্তু শরীরের জন্য সবই ফলই যে দরকারি সেটা ট্রাম্প মনে হয় বুঝতেই চাচ্ছেন না। পুষ্টিহীনতায় যখন বেরবেরি রোগ হবে- তখন হয়তোবা বুঝতে পারবেন।

ট্রাম্প প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়ে যে চার্চে যোগ দিয়েছিলেন- সেখানে সব মহিলারই তো হিজাব পরা ছিলো। চার্চ সার্ভিসে নিয়োজিত সব সিস্টারদের মাথায়ও হিজাব থাকে। ট্রাম্প কি ওদেরকে চার্চ থেকে এবার বিদায় করবেন?

মাথায় পাগড়ি মুসলিম মাওলানাদের যেমন থাকে শিখ ধর্মগুরু, আর ইহুদি রাবাইদের মাথায়ও তো থাকে। মুসলমানরা যেমন টুপি পরে, ইহুদিরাও তো মাথায় টুপি পরে। যে মাদার তেরেসাকে পৃথিবীতে শান্তির মা বলা হয়- তারতো আপাদমস্তক কাপড়ে আবৃত ছিলো। পোষাক কেন মানুষের মেধার ওপর কর্তৃত্ব করবে?

পোষাকই যদি সভ্যতা, আধুনিকতা, মুক্তমনা আর প্রগতি নির্ণায়ক হয়ে থাকে তাহলে পশুরাইতো সবচেয়ে বেশি আধুনিক। কারো বিশ্বাসে হস্তক্ষেপ করাইতো সবচেয়ে বড় সন্ত্রাস।

গতকালই অভিবাসী হিসাবে চিহ্নিত করে এক ভারতীয়কে গুলি করে মারা হলো। আমেরিকাতো পৃথিবীর সব অভিবাসীদেরই দেশ। তোমাদের পূর্বপুরুষরা যে স্বপ্ন নিয়ে এসেছিলেন তোমাদের পরবর্তী প্রজন্মের সুখের ঠিকানা গড়তে, আজকে আমরাও ঠিক সেই স্বপ্ন নিয়ে এসেছি আমাদের পরবর্তী প্রজন্মের স্বপ্নের ঠিকানা গড়তে।

আর যদি ফিরে যেতে হয়- তাহলে চলো-সবাই এক প্লেনেই ফিরে যাই। তোমাদেরকে আগে ইউরোপে নামিয়ে দিয়ে আমরা এশিয়ায় প্রত্যাবর্তন করি।

রোমানা হোয়াইট হাউজে হেরেছেন, কিন্তু নিজের বিশ্বাসের কাছে জিতেছেন।

আরিফ মাহমুদ
ছোট গল্পকার
অাটলান্টা, যুক্তরাষ্ট্র।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৯৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন