সর্বশেষ
শুক্রবার ৪ঠা কার্তিক ১৪২৫ | ১৯ অক্টোবর ২০১৮

ইন্টারভিউয়ে যে রঙের পোশাক এড়িয়ে চলবেন!

বৃহস্পতিবার, এপ্রিল ৬, ২০১৭

1071543257_1491459787.jpg
বিডিলাইভ ডেস্ক :

আপনি যত স্মার্ট আর সুযোগ্য প্রার্থীই হোন না কেন, চাকরির ইন্টারভিউতে যেতে হলে আপনাকে ভালো প্রস্তুতি নিতে হবে। ইন্টারভিউ একটা যুদ্ধক্ষেত্রের মতো। এখানে প্রথমেই নিজের সম্পর্কে খুব ভালো ধারণা দিতে হবে। তাই ইন্টারভিউ দক্ষতা বাড়াতে কিছু কৌশল গ্রহণ করতে পারেন। ক্যাজুয়াল ড্রেসে ইন্টারভিউতে যাওয়া ঠিক নয়। আপনাকে মার্জিত পোশাক পরতে হবে। আপনার মাঝে পেশাদার ও দক্ষতার ছাপ থাকা জরুরি। যে কোম্পানিতে, যে পদের জন্য আবেদন করেছেন, তার সঙ্গে সঙ্গতি রেখে মার্জিত পোশাক পরা উচিত। সম্ভব হলে ইন্টারভিউয়ের আগে কোম্পানির ড্রেস কোড সম্পর্কে জেনে নেবেন।

#কমলা

এ রংটি আপনি যত পছন্দের হোক না কেন, ইন্টারভিউয়ে গেলে এটা থেকে দূরে থাকুন। ‘ক্যাপটিভোলজি : দ্য সায়েন্স অব ক্যাপচারিং পিপলস অ্যাটেনশন’ বইয়ের লেখক বেন পার নির্দিষ্ট দৃশ্য, শব্দ ও রঙের প্রতি মানুষের প্রতিক্রিয়া নিয়ে গবেষণা চালিয়েছেন। তার মতে, কমলা রং আত্মবিশ্বাসের সর্বনিম্ন মাত্রা প্রকাশ করে। আর কর্মীর যোগ্যতা প্রকাশের অন্যতম শর্ত আত্মবিশ্বাস।

চারকিদাতাদের ২৫ শতাংশ জানায়, প্রার্থীদের পোশাকের রঙের মধ্যে কমলা সবচেয়ে দৃষ্টিকটু ও বাজে পছন্দ। এ পোশাকে এলে তাদের পুরোপুরি অপেশাদার বলে মনে হয়। তাই ইন্টারভিউতে গেলে এ রঙের পোশাক এড়িয়ে চলা উত্তম।

#লাল

লালের মতো উজ্জ্বল রং শক্তিশালী আবেগ প্রকাশ করে। এ ছাড়া চাকরির ইন্টারভিউয়ের সঙ্গে লাল রং মোটেও মানানসই নয় বলেই মনে করেন বিশেষজ্ঞরা। আসলে ইন্টারভিউ কক্ষে এমন রঙের পোশাক পরে প্রবেশ করা উচিত নয়, যা সবার দৃষ্টি আকর্ষণ করে। কক্ষের যেখানেই বসেন সেখান থেকেই এ রং পরিষ্কার চোখে পড়ে। এটাও অন্যদের কাছে দৃষ্টিকটু হয়ে ওঠে। সিভিটেলির মতে, চাকরিদাতাদের কেউ হয় লাল পছন্দ করেন কিংবা একেবারেই করেন না।

#বাদামি

এ তালিকায় এই রং বেখাপ্পা বলে মনে হবে। কিন্তু কমলা আর লালের সঙ্গে বাদামিও ঠাঁই নিয়েছে তালিকায়। নিরীহদর্শন ও নিরাপদ রং মনে হলেও চাকরিপ্রার্থীদের দেহে এ রঙের পোশাকের বিষয়ে নেতিবাচক চিন্তা করেন প্রশ্নকর্তারা। এ রংটি আসলে খুব বেশি নিরাপদ। আবার বিশ্বস্ততা ও আরামের অনুভূতিও প্রকাশ করে বাদামি রং। তাই আধুনিক ও গতিশীল কোনো প্রতিষ্ঠানের কর্মীদের জন্য এ রং হিতে বিপরীত ঘটাতেই পারে।


ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৬৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন