সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

মূল প্রতিযোগিতায় ‘ডুব’র প্রথম প্রদর্শনী সাংহাই উৎসবে

সোমবার, জুন ১২, ২০১৭

1978498985_1497278053.jpg
বিনোদন রিপোর্ট :
আগেই জানানো হয়েছিল, আগামী ২২ থেকে ২৯ জুন রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতায় অংশ নেবে যৌথ প্রযোজনার ‘ডুব’।

তবে নতুন খবর হলো, চীনের সাংহাই চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগেও মনোনয়ন পেয়েছে বহুল আলোচিত মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমাটি। আগামী ১৭ থেকে ২৫ জুন বসবে ২০তম সাংহাই চলচ্চিত্র উৎসব। মস্কোর আগেই সাংহাইয়ে প্রতিযোগিতা করবে বলিউড তারকা ইরফান খান অভিনীত সিনেমাটি।

১৩টি দেশের মোট ১৫টি ছবি প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে—রাশিয়া, জার্মানি, জাপান, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রোমানিয়া, ফিলিপাইন, ইতালি, ইরান, পোল্যান্ড, ভারত ও বাংলাদেশ। প্রতিযোগিতায় বাংলাদেশ ও ভারতের একটিই ছবি ‘ডুব’। যৌথভাবে এই চলচ্চিত্রের প্রযোজক বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া এবং ভারতের এসকে মুভিজ ও ইরফান খান ফিল্মস।

এই প্রসঙ্গে মোস্তফা সরয়ার ফারুকী জানান, “বিলে অগস্টের অস্কার ও কানজয়ী ছবি ‘পেলে দ্য কনকারার’ দেখেছিলাম জার্মান কালচারাল সেন্টারে। আজ যখন তার নতুন ছবির [দ্য চায়নিজ উইডো] সঙ্গে একই প্রতিযোগিতায় আমার ছবিও নির্বাচিত হয়, তখন আমার ভেতর এক ফ্যানবয়ের উচ্ছ্বাস শুরু হয়।”

তিনি বলেন, “প্রথম ক্যাটাগরির উৎসবে নির্বাচিত প্রায় সব ছবিই জেতার ক্ষমতা রাখে। কারণ কয়েক হাজার ছবির মধ্য থেকে নির্বাচিত হয় ছবিগুলো। জুরিবোর্ডের তালিকায় দেখলাম তারার ছটা। স্বর্ণপামজয়ী ক্রিস্টিয়ান মুনজিউ জুরিদের প্রধান, তার তিন ছবি কানে পুরস্কার জিতেছে চারটি। আছেন অস্কারজয়ী ‘উইপল্যাশ’ এর প্রযোজক গ্যারি মাইকেল ওয়াল্টারস, গোল্ডেন লায়ন জেতা মিলচো ম্যানচাভস্কি। কঠিন প্রতিযোগিতা হবে, সেটা অনুমান করাই যায়। আপাতত মূল প্রতিযোগিতায় নির্বাচিত হওয়াটাই সেলিব্রেট করতে চাই।”

ঢাকা, সোমবার, জুন ১২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ১২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন