সর্বশেষ
শনিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৭ ডিসেম্বর ২০১৯

'লন্ডনের বহুতল ভবনে রেফ্রিজারেটর থেকে আগুন'

শুক্রবার, জুন ২৩, ২০১৭

621236389_1498226596.jpg
বিডিলাইভ ডেস্ক :
লন্ডনের নটিংহিলের কাছে লাটিমার রোডে ২৭ তলা গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন করেছে পুলিশ। পুলিশ জানায় একটি রেফ্রিজারেটর থেকে ভয়াবহ এই আগুনের সূত্রপাত।

আর ভবনটির বাইরের দিকে লাগানো নিরাপত্তা স্তরটির কারণে আগুন পুরো ভবনে সহজেই ছড়িয়ে পড়ে।

ঘটনাটি পূর্ব পরিকল্পিত বা ইচ্ছাকৃত ঘটানো হয়নি বলেও তদন্তে জেনেছে পুলিশ। তবে ভবনের ইন্সুলেশন ব্যবস্থাও যথাযথ মানের ছিল না বলে পুলিশ এ ঘটনাকে `নরহত্যা’ বলে বিবেচনা করছে।

উল্লেখ, গত ১৪ জুন লন্ডনের ওই বহুতল আবাসিক ভবনে আগুন লাগার ঘটনায় কমপক্ষে ৭৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই ঘটনায় পুরোপুরি ধ্বংস হয়েছে প্রায় ১৫০টি আবাসিক ফ্ল্যাট।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তা ফিওনা ম্যাককরমাক বলেন, কীভাবে আগুন লেগেছে তা জানার জন্য প্রায় ২৫০ জনের একটি বিশেষজ্ঞ দল সেখানে কাজ করেছে। পুলিশের সদস্যরা ভবনটির আগা-গোড়া তল্লাসি চালিয়েছে।

তিনি জানান, যে রেফ্রিজারেটর থেকে আগুনের সূত্রপাত সেটি হটপয়েন্ট এফএফ ১৭৫ বিপি মডেলের। বিষয়টি রেফ্রিজারেটরটির প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে ঘটনাটি জানানো হয়েছে।

ফিওনা ম্যাককরমাক জানান, আগুনে পুড়ে নিহতদের অনেকের পরিচয় জানা সম্ভব নয়। ময়নাতদন্ত ও ডিএনএ টেস্টের মতো পরীক্ষা করে তাদের পরিচয় উদ্ধারে এক বছর সময় লেগে যেতে পারে।

বিবিসি বলছে, রেফ্রিজারেটরের আগুন থেকে দুর্ঘটনার সূত্রপাতের বিষয়টি পরিস্কার হয়ে যাওয়ার পর এখন অবিলম্বে এই মডেলের রেফ্রিজারেটর পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা, শুক্রবার, জুন ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ৩৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন