সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

গুগলে ফেসবুকের মতো নিউজ ফিড

বৃহস্পতিবার, জুলাই ২০, ২০১৭

1865258269_1500560999.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফেসবুকের মতো গুগলেও যুক্ত হতে যাচ্ছে নিউজ ফিড। গুগলে গিয়ে কোনো কিছু সার্চ দেওয়ার আগেই হোম পেইজে ভেসে উঠবে খরব,ভিডিও ও গান সহ আরও অনেক কিছু।

তবে গুগলের হোমপেইজের গুগল ফিডে কি কি থাকবে তা নির্ধারিত হবে ব্যবহারকারীর পূর্ববর্তী সার্চ হিস্ট্রির রেকর্ড অনুযায়ী। ব্যবহারকারীদের জন্য সার্চ রেজাল্টের পাশে ‘ফলো’ নামে একটি অপশন রাখা হচ্ছে। যাতে ক্লিক করে গুগলের হোম পেইজে পছন্দ মতো টপিক সিলেক্ট করা যাবে।

ফিল্টার বাবত ইফেক্ট এড়াতে গুগলের নিউজ ফিডে বিভিন্ন পাবলিশারের কনটেন্ট রাখা হবে। যাতে আগের সার্চ করা টপিকের বাইরেও নিউজ ফিডে অন্যান্য টপিক দেখা যায়।

এন্ডার অ্যানালাইসিসের একজন গবেষক এ বিষয়ে বলেন, এই সংযোজন গুগলকে তার অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিতে সহায়তা করবে। বর্তমানে ফেসবুকের নিউজ ফিডই গুগলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। তারা ব্যবহারকারীদেরকে কনটেন্টে ক্লিক করানোর জন্য বিভিন্ন উপায় খুঁজে নিচ্ছে।

গত বছরের শুরুতেই গুগল পরীক্ষামূলকভাবে তাদের স্মার্টফোন অ্যাপে নিউজ ফিড ফিচারটি চালু করে। গুগলের সিদ্ধান্ত ছিল নিউজ ফিডের সুবিধাটি শুধু যুক্তরাষ্ট্রেই সীমাবদ্ধ রাখা হবে। কিন্তু পরে তারা এই সিদ্ধান্ত পরিবর্তন করে জানায় গুগল ডট কমেও যুক্ত করা হবে ‘গুগল ফিড’।

সার্চ জায়ান্ট গুগল জানিয়েছে, এই সার্চ ফিচারটি যুক্তরাষ্ট্রে বুধবার থেকেই ব্যবহারকারীরা পাওয়া শুরু করেছেন। চলতি সপ্তাহে অন্যান্য দেশের ব্যবহারকারীরাও নতুন অ্যাপটি পাবেন।সূত্র-টেকশহর।

ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ১৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন