সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

সবুজে হোক গৃহসজ্জা

সোমবার ৭ই আগস্ট ২০১৭

1705378050_1502080570.jpg
বিডিলাইভ ডেস্ক :
ঘরের ভেতরে বিভিন্ন ধরনের গাছ দিয়ে পাল্টে দিতে পারেন ঘরের শোভা ও সৌন্দর্য। তবে ঘরে গাছ রাখার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে ঘরের আয়তন ও আকৃতির ওপর। এ আয়তন ও আকৃতি অনুযায়ী গাছ দিয়ে সাজালে ঘরের শোভা পাল্টে যাবে।

জেনে নিই সবুজের সমারোহে ঘর সাজানোর কিছু উপায়ঃ

# ঘরের প্রবেশ পথে ক্যাকটাস বা রোদ ছাড়া টবে বাঁচতে পারে এমন কিছু গাছ লাগানো যায়। এতে নতুন অতিথি বাড়িতে আসা মাত্রই আপনার সুরুচির পরিচয় পাবে।

# বেডরুমে বিছানার পাশে সামান্য ফাঁকা জায়গা থাকলেও সেই জায়গাটা কাজে লাগাতে পারেন। সেখানে এমন কোন গাছ লাগাতে পারেন, যা কিনা একই সাথে আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আপনার বিশেষ কোন কাজেও লাগবে। যেমন- তুলসীর মত ছোট্ট গাছ। ঘরে তুলসী গাছ থাকলে মশার আনাগোনা রীতিমত কমে যায়। আবার কখনো কখনো থাকেও না। অন্যদিকে ঠাণ্ডা-কাশিতে তুলসীর রস বেশ উপকারী। সুতরাং বুঝতেই পারছেন আপনি কীভাবে একাধিকভাবে উপকার পেতে যাচ্ছেন।

# গৃহের সৌন্দর্যের মূল ব্যাপারটি যেন বসার ঘরকে কেন্দ্র করে। আমরা এই বসার ঘরটিতে কত রকমের দেশী-বিদেশী শো-পিস দিয়েই তো সাজাই। কিন্তু আয়তন, আকৃতির বা প্রাকৃতিক দিক চিন্তা করে যদি একবার ফুল-লতা-পাতা অর্থাৎ সবুজ গাছ-পাতা দিয়ে সাজাতে পারি তাহলে একই সাথে ঘরের সৌন্দর্য বৃদ্ধি এবং পরিবেশ বান্ধব উভয় ব্যাপারের সমন্বয় ঘটবে। আর বসার ঘরে মানিপ্ল্যান্ট বা ছোট আকৃতির গাছ থাকলে দেখতেও বেশ ভাল লাগবে।

# আপনার বাসার খাবার ঘরটিতে যদি ছোট একটা টবে লেটুস বা ধনে পাতার মত গাছ রোপণ করতে পারেন তবে এর সুগন্ধে খাবার সময় আপনার ভালো লাগাটা বাড়বে বৈকি কমবে না! এছাড়া অন্য কোন গাছের ব্যবহারও বাড়িয়ে দিতে পারে আপনার ডাইনিং রুমের শোভা।

# আপনার রান্না ঘরে যদি অল্প জায়গা থাকে তাহলে সেখানেই একটা মরিচ গাছ লাগিয়ে দিন। নিজের হাতে লাগানো গাছের দু'টি মরিচ সালাদ করে খেয়ে দেখুন কী অমায়িক তৃপ্তি পাচ্ছেন! সুতরাং এই স্বাদ নিতে ভুল করবেন না যেন।

# আধুনিক এপার্টমেন্ট গুলোতে বসবাসকারী মানুষের উঠোনের চাহিদা মেটাতে ভরসা করতে হয় ছোট্ট বারান্দার মাধ্যমে। তবু ছোট পরিসরটুকু কাজে লাগিয়ে আপনি পেতে পারেন খানিক প্রশান্তি। পছন্দ মতো গাছ কিনে এনে গাছে গাছে ভরে তুলুন আপনার এই অবসরে একটু প্রশান্তির আশ্রয়স্থলটুকু। যেন ভোরে ঘুম ভেঙ্গে এখানে এসেই সারাদিনের জন্য অন্তত কিছুটা হলেও নিজেকে প্রস্তুত করতে পারেন।

# আর যদি আপনার নিজের একটা বাড়ি থেকে থাকে তাহলে চাইলেই আপনি আপনার পছন্দের ফল-ফুল কিংবা ঔষধি গাছও লাগাতে পারেন।

সতর্কতাঃ
গৃহসজ্জায় গাছ লাগাতে হলে একটু বাড়তি সতর্কতারও প্রয়োজন আছে। লক্ষ্য রাখতে হবে যেন আপনার টবের গোঁড়ায় পানি না জমে। এছাড়া গাছগুলো যদি ছায়ায় রাখা হয় তাহলে সময় করে মাঝে মাঝে গাছগুলো কিছু সময়ের জন্য রোদে দিতে হবে। এতে আপনার গাছগুলো আরো বেশী ভাল থাকবে।

উপকারিতাঃ
প্রতিদিনের অবসররে আপনার বাড়ির গাছগুলোকে একটু পরিচর্চা করে দেখুন আপনার মানসিক স্বাস্থ্যের কতটা উন্নতি হয়। দিনের শুরুতে এই সামান্য আয়োজন আপনার দিনটাকে ইতিবাচকতায় ভরিয়ে তুলতে পারে। আপনার ভাল থাকাকে অনেকখানি বাড়িয়ে দিতে পারে। কারণ যারা গাছ ভালোবাসে তারা সচরাচর কোন খারাপ কাজ করতে পারে না। আর ভাল কাজ এমনিতেই আপনাকে মানসিকভাবে চাঙ্গা রাখবে। সুতরাং নগর জীবনের এই যান্ত্রিকতা থেকে ক্ষণিক প্রশান্তির উৎস পেতে আর দেরি করবেন না। এখনি গাছ লাগান। আর এর নানাবিধ উপকারিতা গ্রহণ করুন।

ঢাকা, সোমবার ৭ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 144 বার পড়া হয়েছে