সর্বশেষ
রবিবার ৫ই ফাল্গুন ১৪২৪ | ১৮ ফেব্রুয়ারি ২০১৮

ছাত্রজীবনে ভ্রমণে কিছু টিপস

মঙ্গলবার ২৯শে আগস্ট ২০১৭

453022230_1503987808.jpg
বিডিলাইভ ডেস্ক :
দেশ-বিদেশ ভ্রমণ করতে চাইলে ছাত্রজীবনই হলো শ্রেষ্ঠ সময়। এসময় ভ্রমণের সুযোগ থাকে অফুরন্ত, কিন্তু বাধা হয়ে দাঁড়ায় বাজেট। তবে কিছু বাজেট কৌশল কাজে লাগিয়ে আপনিও দেখে ফেলতে পারেন পুরো বিশ্ব।

জেনে নিন ছাত্রজীবনে ভ্রমণের কিছু টিপস-

জায়গা বাছাইয়ে সাবধানতা:
ভ্রমণের পূর্বশর্ত হলো বাজেটের সাথে সঙ্গতি রেখে ভ্রমণস্থান বাছাই করা। ১০-১২ হাজার টাকায় আপনি হয়তো ফ্রান্সে একদিনও অবস্থান করতে পারবেন না কিন্তু দক্ষিণ-পূর্ব এশিয়ার যেকোনো দেশে তা দিয়ে ২-৩ দিন অনায়সে কাটিয়ে দিতে পারবেন। আপনি অবশ্যই যাতায়াত, থাকা খাওয়া এবং আপনার কর্মকাণ্ডের খরচের দিকে মনোযোগ দিবেন।

স্বেচ্ছাসেবক:
যদি সুযোগ থাকে স্বেচ্ছাসেবক হয়ে যান, থাকা খাওয়া বিশাল একটা খরচ, যদি তা ফ্রিতে হয় তবে তা কাজে লাগাবেন না কেন? এটা শুধু আপনার টাকা বাঁচাবে না, আপনাকে দিবে নানা অভিজ্ঞতা।

ভ্রমণের সময় নির্ধারণ:
প্লেন/বাস/ট্রেনের ভাড়া, সময় অনুযায়ী বিশাল পার্থক্যের হতে পারে, তাই সেরা মূল্যটির জন্য অপেক্ষা করুন। প্লেন ভাড়া সংক্রান্ত নানা ওয়েবসাইট থেকে আপনি যাচাই-বাছাই করে দেখে নিতে পারেন বছরের কোন সময় প্লেন/বাস/ট্রেনের ভাড়া কম থাকে।

বিকল্প পরিবহনঃ
যাওয়ার আগে বিকল্প পরিবহনের কথা মাথার রাখুন। সবখানে ট্যাক্সিতে করে যাওয়া আসা করা আপনার খরচ অনেক বাড়িয়ে দিবে। তাই ভ্রমণের স্থানের গণপরিবহনের খবরাখবর আগে থেকে জেনে নিন।

সস্তায় ঘুমঃ
হোটেল রুমের বাইরে কোথাও থাকার কথা ভাবুন। একটি বিনামুল্যে থাকার মত সোফা বা স্থানীয় কোন হোস্টেল খোঁজ নিন অথবা কারো বাসায়। নানা রকম সুযোগ আছে নিজের থাকার খরচ কমানোর জন্য, খোলা মনে খুঁজুন নিজের জন্য সেরাটা বেছে নিন।

ছাত্রদের জন্য ডিসকাউন্ট খুঁজুনঃ
ছাত্রদের পাস সেরা একটি জিনিস। আপনি জানেন কি? বিশ্বের ১৩৩টি দেশের ১,২৫,০০০ স্থানে আপনি ডিসকাউন্ট পাবেন। তাই ভ্রমণের আগেই জেনে নিন ছাত্রদের জন্য কোনো ডিসকাউন্টের সুযোগ আছে কি না।

যাত্রাবিরতিতে ভ্রমণঃ
মাঝে মাঝে বিমান/বাস/ট্রেন ভ্রমণে যাত্রা বিরতিতে অনেকটা সময় বসে থাকতে হয়। ওই সময়টা চাইলেই আশেপাশে ঘুরে আসতে পারেন।

ঢাকা, মঙ্গলবার ২৯শে আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 150 বার পড়া হয়েছে