সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

পূজায় সপ্তমীর সাজ

বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

847877663_1505890165.jpg
বিডিলাইভ ডেস্ক :
মহালয়া'র মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মেরে সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গা পূজা। এসে গেছে জমজমাট আনন্দ আর ভক্তিরসে ভেজার ১০দিন। দুর্গা পূজা মূল আকর্ষণ হলো ষষ্ঠী থেকে দশমী।

কেমন হবে সপ্তমীর সাজ?

সপ্তমীতে একটু হালকা সাজই মানানসই। দিনের বেলার সাজ যতটা সম্ভব হালকা রাখা ভালো।

-দিনে মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দেওয়ার সময় প্রকৃতির সজীবতা থাকা চাই সপ্তমীর সাজে। পোশাকের ক্ষেত্রে হালকা নীল, আকাশি, সিন্ধ বা নেভি ব্লু রংয়ের পোশাক নির্বাচন করুন। এ ছাড়া হালকা ছাপার সুতি শাড়ি বা এক রংয়ের পাড় দেওয়া শাড়ি পরতে পারেন।

-দিনের উৎসবে মেকআপ বেইজ করার জন্য ত্বকের স্বাভাবিক রংয়ের সঙ্গে মিলিয়ে ট্রান্সলুসেন্ট পাউডার বা খুব হালকা করে ফাউন্ডেশন লাগানো যেতে পারে। ফাউন্ডেশন হালকা করার জন্য এর সঙ্গে সামান্য জল মিশিয়ে নিন। খুব অল্প পরিমাণে ফাউন্ডেশন পুরো ত্বকে ভালোভাবে মিশিয়ে এর উপর পাউডার বুলিয়ে নিন।

তবে মেইকআপের শুরুতে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে সানস্ক্রিন লোশন লাগাতে ভুলবেন না। দিনে চোখের সাজে অফ হোয়াইট হাইলাইট, কালো ও বাদামি রংয়ের মিশেল আইশ্যাডো, পেনসিল আই লাইনার ব্যবহার করতে পারেন। অথবা চাইলে শুধু কাজলের একটা হালকা রেখাও দিনে সাজে যথেষ্ট। এক্ষেত্রে পাপড়িতে ঘন করে মাশকারা দেওয়া যেতে পারে।

-দিনে লিপস্টিকের রংয়ের ক্ষেত্রে বেছে নেওয়া যেতে পারে কোরাল, হালকা কমলা, হালকা গোলাপি ইত্যাদি লিপস্টিক অথবা লিপগ্লসও মানাবে এই সময়। সঙ্গে হালকা গোলাপি বা পিচ রংয়ের ব্লাশন।

-শাড়ি পড়লে মানানসই টিপ দেওয়া যেতে পারে। এদিনের জন্য হালকা গয়নাই বেশি মানানসেই। বাইরে বের হওয়ার আগে ভালো মনের পারফিউম ব্যবহার সাজে পূর্ণতা আসবে। সারা দিনের জন্য বের হলে চুলটা এমনভাবে বাঁধা উচিত যাতে বাড়তি ঝামেলা পোহাতে না হয়।

-সপ্তমীর রাতের সাজটাও হবে হালকা। খানিকটা ফাউন্ডেশন লাগিয়ে তার উপর ফেইস পাউডার লাগিয়ে নিতে হবে। চোখের ওপর নীল বা ছাই আইশ্যাডো লাগানো যেতে পারে। এর উপর রূপালি রংয়ের হাইলাইটার দেওয়া যেতে পারে।

-সন্ধ্যার সাজে চোখে মোটা করে কাজল বেশ মানাবে। চোখের পাপড়িতে ভারি করে মাশকারা পরলে চোখের সাজ পূর্ণতা পাবে। চোখের সাজ ভারি হলে ঠোঁটে লিপস্টিক বেছে নিতে হবে হালকা রংয়ের। শাড়ির সঙ্গে সামনের চুল ফুলিয়ে পিছনটা আয়রন করে খোলা রাখতে পারেন পছন্দমতো।

ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন