সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা: পাল্টা কেন্দ্রের শাসন জারি

শুক্রবার, অক্টোবর ২৭, ২০১৭

2038215755_1509126674.jpg
বিডিলাইভ ডেস্ক :
কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দেয়ার কিছুক্ষণের মধ্যেই মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে কাতালোনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়ের নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করেছে। খবর রয়টার্সের।

স্পেনের প্রধানমন্ত্রী রাখয় এখন তার মন্ত্রিসভার মাধ্যমে কাতালুনিয়া শাসনের পদক্ষেপ নেবেন। তাদের প্রথম কাজ হবে কাতালুনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করা এবং কাতালান পুলিশ বাহিনীকে মাদ্রিদের নিয়ন্ত্রণে আনা।

এর আগে শুক্রবার কাতালোনিয়া পার্লামেন্টে (আঞ্চলিক) ভোট অনুষ্ঠিত হয়। এতে ১৩৫ সদস্যের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দেন ৭০ জন। স্বাধীনতার বিপক্ষে ভোট দেন ১০ জন। দুজন খালি ব্যালট জমা দেন। তবে পার্লামেন্টের এ ভোটাভুটি থেকে সোশ্যালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউদাদানোসের সদস্যরা ভোট বয়কট করে অধিবেশন থেকে বেরিয়ে যান।

এর আগে গত ১ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতা গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল প্রায় ৯০ ভাগ ভোটার।

এরপরই স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেন, কাতালুনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। প্রয়োজনে কাতালুনিয়ার স্বায়ত্ত্বশাসন বাতিল করতে সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করা হবে।

স্পেনের রাজা বলেছিলেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈরি করার চেষ্টা করছে। কিন্তু স্পেনের যেসব গণতান্ত্রিক প্রতিষ্ঠান আছে তা দিয়েই স্পেন এই সংকট সমাধান করবে।

উল্লেখ্য, স্পেনের বিত্তশালী অঞ্চল কাতালোনিয়া। জনসংখ্যা ৭৫ লাখ। এর রাজধানী বার্সেলোনা। অঞ্চলটির নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। ২০১৫ সালে কাতালোনিয়ার প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান সেখানকার স্বাধীনতাকামীরা। নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এগিয়ে যায় কাতালোনিয়া।

ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন