সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বিশেষ কিছু গাছে দূর করুন গৃহের পোকামাকড়

রবিবার, অক্টোবর ২৯, ২০১৭

1622173789_1509260500.jpg
বিডিলাইভ ডেস্ক :

গৃহসজ্জায় গাছ রাখা কম বেশি সবার পছন্দ। অনেকে আবার গাছ লাগিয়ে নিজের ঘরকে ছোট-খাটো বাগানই বানিয়ে ফেলেন। আবার অনেকে মনে করে অন্দর মহলে গাছ লাগালে পোকামাকড়ের উপদ্রব সৃষ্টি হয়।

তবে আপনি জানেন কি গৃহে নিদিষ্ট কিছু গাছ রাখলে আপনি পেতে পারেন পোকামাকড়ের যন্ত্রণা থেকে মুক্তি। জেনে নিন যেসব গাছ আপনার গৃহের পোকামাকড় দূর করতে পারে।

নিম:

নিমকে বলা হয় ঘরের চিকিৎসক। নিমের গুণাগুণ বলে শেষ করা কষ্টসাধ্য। তবে ঘরে একটি নিম গাছ থাকলে সেই আপনার পরিবারের যত্ন নেবে। ঘরে ছারপোকা, তেলাপোকাসহ নানা প্রকার পোকা দূরে রাখতে ওস্তাদ এই গাছ।

পুদিনা পাতা:

পুদিনা পাতা সাধারণত আমরা খাবার হিসেবে ব্যবহার করে থাকি। কিন্তু খাবারের স্বাদ ছাড়াও এই পাতার রয়েছে আরো অনেক গুণাগুণ। পুদিনা পাতা ঘরের মশা দূর করতে সাহায্য করে।

বেসিল পাতা:

সাধারণত খাবারের স্বাদ বাড়াতে বেসিল পাতা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ানোই নয়, মশা-মাছি দূর করতেও সাহায্য করে এই গাছ।

তুলসি পাতা:

তুলসি মূলত একটি ভেষজ গাছ। 'তুলসি' অর্থ যার তুলনা নেই। এটি সর্দি, কাশি সহ নানা অসুখের মহৌষধ। তবে বিশেষ করে কফের প্রাধান্যে যে সব রোগ সৃষ্টি হয় সে ক্ষেত্রে তুলসি বেশ ফলদায়ক। তুলসী গাছ ঘরে থাকলে তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

গাঁদা ফুলের গাছ:

আমরা অনেকেই গাঁদা ফুল দিয়ে ঘর সাজিয়ে থাকি। সাধারণত শীতকালে অনেকের বাড়িতে গাঁদা ফুলের গাছ পুঁতে রাখে। কিন্তু আপনার যদি মনে হয় যে, গাঁদা ফুল শুধুমাত্র সৌন্দর্যের কারণেই ব্যবহার করা হয়, তাহলে ভুল ভাবছেন। গাঁদা ফুল গাছের উপকারিতা অনেক। এই গাছে এমন কিছু উপাদান থাকে, যার ফলে এই গাছের কাছে মশা এবং অন্যান্য পোকামাকড় আসতে পারে না।


ঢাকা, রবিবার, অক্টোবর ২৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন