সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

পুজদেমনকে মুক্তি দিয়েছে বেলজিয়ামের আদালত

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০১৭

790587856_1510015238.jpg
বিডিলাইভ ডেস্ক :
আত্মসমর্পণ করা স্পেনের কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট পুজদেমনকে মুক্তি দিয়েছে বেলজিয়ামের আদালত। সোমবার পুজদেমন ও তার চার মন্ত্রীকে জামিনে মুক্তির আদেশ দেওয়া হয়।

এর আগে শুক্রবার রাষ্ট্রদ্রোহ ও জনগণের অর্থ অপচয়ের অভিযোগ এনে স্পেনের আদালত পুজদেমন ও তার চার মন্ত্রীর বিরুদ্ধে ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। রোববার বিকেলে নিজের মন্ত্রীদের নিয়ে বেলজিয়াম পুলিশের কাছে আত্মসমর্পণ করেন পুজদেমন।

বেলজিয়ামের সরকারী আইনজীবীর দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, আদালতের অনুমতি ছাড়া পুজদেমন বেলজিয়াম ত্যাগ করতে পারবেন না। এছাড়া তাদের বাসস্থানের অবস্থান জানাতেও নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১৫ দিনের মধ্যে তাদেরকে আদালতে দ্বিতীয় দফায় হাজির হতে হবে।

১ অক্টোবর স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার প্রশ্নে এক গণভোটের রায়ের পরিপ্রেক্ষিতে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করে পুজদেমন সরকার। এই স্বাধীনতার ঘোষণাকে অবৈধ ঘোষণা করে স্পেনের পার্লামেন্ট।

স্পেনের প্রধানমন্ত্রী রাজয় সিনেটের প্রাপ্ত ক্ষমতাবলে পুজদেমন সরকারকে বরখাস্ত করেন এবং ২১ ডিসেম্বর কাতালোনিয়ার নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন। গত সপ্তাহে নিজের চার মন্ত্রীকে নিয়ে বেলজিয়ামে পালিয়ে যান পুজদেমন।

পুজদেমন দাবি করেছেন, স্পেন সরকার নিরপেক্ষ বিচারের নিশ্চয়তা দিলে তিনি কাতালোনিয়ায় ফিরে যেতে রাজী আছেন। তবে স্পেনের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন