সর্বশেষ
মঙ্গলবার ২রা মাঘ ১৪২৪ | ১৬ জানুয়ারি ২০১৮

রেকর্ড দামে বিক্রি হলো ভিঞ্চির ‘সালভাতো মুন্ডি’ চিত্রকর্মটি

বৃহঃস্পতিবার ১৬ই নভেম্বর ২০১৭

491405226_1510821410.jpg
বিডিলাইভ ডেস্ক :
যিশুখ্রিষ্টের ৫০০ বছরের পুরানো একটি চিত্রকর্ম নিউইয়র্কে নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। ধারণা করা হয়, চিত্রকর্মটি প্রখ্যাত চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির আঁকা। শিল্পকর্মটি ‘সালভাতো মুন্ডি’ নামে পরিচিত। এর অর্থ ‘বিশ্বের পরিত্রাতা’। যিশুখ্রিষ্টকে বলা হয় পরিত্রাতা।

এই চিত্রকর্মটি বুধবার রাতে ৪৫ কোটি ডলারে বিক্রি করে দেয়া হয়েছে। বাংলাদেশি টাকায় এর মূল্য দাঁড়ায় তিন হাজার ৭০০ কোটি টাকা। নিলামে এ যাবৎকালের সবেচেয়ে বেশি দামে বিক্রি হওয়া শিল্পকর্ম এটি। ব্রিটিশ নিলাম হাউস ক্রিস্টি এই নিলামের আয়োজন করে।

নিলামে এ যাবৎকালের সবচেয়ে বেশি মূল্যে বিক্রি হওয়া শিল্পকর্ম এটি। বিক্রি হওয়ার পর ব্রিটিশ নিলামঘর ক্রিস্টিতে সবাই উল্লসিত হয়ে ওঠে এবং করতালি দেয়।

লেওনার্দো দা ভিঞ্চি ১৫১৯ সালে মারা যান। তার আঁকা ২০টিরও কম শিল্পকর্ম টিকে আছে। এগুলোর একটি সালভাতোর মুন্ডি। ধারণা করা হচ্ছে, ১৫০৫ সালের কিছু পরে এটি আঁকা হয়েছিল এবং কারো ব্যক্তিগত সংগ্রহে ছিল।

নিলামে চিত্রকর্মটির দাম উঠে ৪০ কোটি ডলার এবং বিভিন্ন ফি যোগ হয়ে এর পূর্ণ মূল্য দাঁড়ায় ৪৫ কোটি ডলার। অজ্ঞাত এক ক্রেতা টেলিফোনে এই নিলামে অংশ নেন এবং মাত্র ২০ মিনিটেরও কম সময়ে এর দাম ঠিক হয়।

শিল্পকর্মে দেখা যায়, যিশুখ্রিষ্ট এক হাত তুলে রয়েছেন। অন্য হাতে তিনি গোলাকার কাচের জিনিস ধরে আছেন। ১৯৫৮ সালে লন্ডনে এই শিল্পকর্মটি ৬০ ডলারে বিক্রি হয়েছিল। ওই সময় ধারণা করা হয়েছিল শিল্পকর্মটি লেওনার্দো নিজে আঁকেননি। এটি তার কোনো অনুসারীর আঁকা। এখন পর্যন্ত শিল্পকর্মটি যে লেওনার্দোরই আঁকা, তা স্বীকৃত হয়নি।



২০০৫ সালে সালভাতোর মুন্ডি যখন পুনরায় প্রকাশ্যে আসে তখন এটি লেওনার্দোর হারিয়ে যাওয়া একটি কাজ বলে ব্যাপক আগ্রহ সৃষ্টি করে। ক্রিস্টি জোর দিয়ে বলেছে, শিল্পকর্মটি আসল। বিংশ শতাব্দীতে এই শিল্পকর্ম উদ্ধার করাকে বড় ঘটনা হিসেবে অভিহিত করেছে ক্রিস্টি।


ঢাকা, বৃহঃস্পতিবার ১৬ই নভেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 78 বার পড়া হয়েছে