সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

কেন তার নাম 'ঘোড়ামারা' আজিজ?

বুধবার ২২শে নভেম্বর ২০১৭

2125785265_1511338780.jpg
বিডিলাইভ রিপোর্ট :
মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার জামায়াতের সাবেক সংসদ সদস্য আব্দুল আজিজ ওরফে 'ঘোড়ামারা' আজিজসহ ছয় রাজাকারের ফাঁসির আদেশ দেওয়া হয়েছে।

বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।

প্রশ্ন ওঠে আসামি আব্দুল আজিজের নামের সাথে 'ঘোড়ামারা' শব্দটি কেন যুক্ত হয়েছে। কারণ জানতে হলে প্রথমেই নজর দিতে হবে তার জীবনের ইতিহাসের দিকে।

কৃষক পরিবারের সন্তান আব্দুল আজিজের বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের চাচিয়া গ্রামে। জামায়াতের রাজনীতির শুরুটাও সেখানে। সুন্দরগঞ্জ জামায়াতের আমীর হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। পরবর্তীতে আজিজ মিয়া জেলা আমিরের দায়িত্বও পালন করেন।

পরবর্তীতে আজিজ চারদলীয় জোটের হয়ে গাইবান্ধা-১ আসন থেকে ২০০১ সালে সাংসদ নির্বাচিত হন। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি দেলোয়ার হোসেন সাঈদীর রায়কে কেন্দ্র করে সুন্দরগঞ্জে নাশকতায় পুলিশ ফাঁড়ির চার পুলিশ মারা যান। সেই মামলাতেও প্রধান আসামি ছিলেন তিনি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে রাজাকার বাহিনীর হয়ে আব্দুল আজিজ হত্যা মালামাল লুটসহ বিভিন্ন অপরাধ সংগঠিত করেন। রাজাকার হিসাবে পাহারা দেবার সময় একদিন আজিজ পাটক্ষেতে নড়াচড়া লক্ষ্য করেন।

তখন তিনি ভেবেছিলেন, মুক্তিবাহিনী হয়তবা আক্রমণের চেষ্টা করছে। সন্ত্রস্ত অবস্থায় তখনি তিনি এলোপাথাড়ি গুলিবর্ষণ শুরু করেন। সেখানে অনেকগুলো ঘোড়া মারা যায়। সেই থেকে তার নাম হয় 'ঘোড়ামারা' আজিজ। সূত্র: সময় নিউজ।




ঢাকা, বুধবার ২২শে নভেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি 150 বার পড়া হয়েছে