সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৪ | ২২ ফেব্রুয়ারি ২০১৮

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন মানাঙ্গকওয়া

শুক্রবার ২৪শে নভেম্বর ২০১৭

1532441546_1511513698.jpg
বিডিলাইভ ডেস্ক :
জিম্বাবুয়ের এমারসন মানাঙ্গকওয়া শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন। সামরিক বাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর তার পূর্বসুরি রবার্ট মুগাবে পদত্যাগ করায় রাজনৈতিক নাটকীয়তার চূড়ান্ত পর্যায়ে তিনি এ শপথ নিচ্ছেন।

খবর এএফপি’র।

জিম্বাবুয়ের রাজধানী হারারের কাছে জাতীয় ক্রীড়া মাঠে হাজার হাজার সমর্থক, গণ্যমান্য ব্যক্তি ও বিদেশি কূটনীতিকদের সামনে মানাঙ্গকওয়া এ শপথ নেবেন। সম্প্রতি বরখাস্ত হওয়ার আগ পর্যন্ত তিনি মুগাবের একজন ঘনিষ্ঠ মিত্র ছিলেন।

ভাইস প্রেসিডেন্টের পদ থেকে এমারসন মানাঙ্গকওয়াকে বরখাস্ত করার পর সামরিক বাহিনীর হস্তক্ষেপে মুগাবে ক্ষমতাচ্যুত হন। ১৯৮০ সালে ব্রিটিশ উপনিবেশবাদ থেকে স্বাধীনতা লাভের পর থেকে দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি স্বৈরাচারী কায়দায় জিম্বাবুয়ে শাসন করেন।

৯৩ বছর বয়সী মুগাবে উত্তরসুরি হিসেবে তার স্ত্রী গ্রেসকে ক্ষমতায় বসানোর পরিকল্পনা করলে সেনা প্রধানের হস্তক্ষেপে তার এ পরিকল্পনা ভেস্তে যায়। সামরিক বাহিনীর কাছে নানগাগওয়া পছন্দের প্রার্থী হওয়ায় সেনা প্রধান এ পদে তাকে আসীন করেন।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে মুগাবে উপস্থিত থাকতে পারেন বলে বলা হলেও সরকারিভাবে তা নিশ্চিত করা হয়নি।

ঢাকা, শুক্রবার ২৪শে নভেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি 48 বার পড়া হয়েছে