সর্বশেষ
শুক্রবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৫ মে ২০১৮

‘সুদানকে ৫ টুকরো করতে চায় আমেরিকা’

রবিবার, নভেম্বর ২৬, ২০১৭

908558072_1511669642.jpg
বিডিলাইভ ডেস্ক :
পূর্ব আফ্রিকার দেশ সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির অভিযোগ করেছেন, মার্কিন সরকার তার দেশকে পাঁচটি ভাগে বিভক্ত করতে চায়।

রাশিয়া সফরে গিয়ে সুদানের নেতা শনিবার স্পুৎনিক বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমেরিকা সুদানকে পাঁচ ভাগে ভাগ করতে চায় বলে আমাদের কাছে তথ্য আছে। এটি ঠেকাতে আমাদেরকে ব্যবস্থা নিতে হবে।” বশির বলেন, তার দেশ ওয়াশিংটনের পক্ষ থেকে ‘মারাত্মক চাপের’ মুখে রয়েছে। ইরাক, সিরিয়া ও ইয়েমেন পরিস্থিতির কথা উল্লেখ করে সুদানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকা আরব বিশ্বকে ‘ছারখার’ করে দিতে চায়।

সুদানের প্রেসিডেন্ট বলেন, পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকা সামরিক ও নিরাপত্তাগত দিক দিয়ে তার দেশকে দুর্বল করে ফেলতে চায়। তিনি পশ্চিমাদের এ ষড়যন্ত্র রুখতে রাশিয়ার সহযোগিতা কামনা করেন।

রাশিয়ার সঙ্গে সুদানের গত ৬০ বছরের কূটনৈতিক সম্পর্ক থাকলেও এই প্রথম কোনো সুদানি প্রেসিডেন্ট মস্কো সফরে গেলেন। ওমর আল-বশির বৃহস্পতিবার মস্কোয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতে বলেন, তিনি আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকার হস্তক্ষেপের বিরোধিতা করছেন। ওয়াশিংটন ইরানের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেন প্রেসিডেন্ট বশির।

তিনি বলেন, মার্কিন হস্তক্ষেপের কারণেই একবার সুদান দুই ভাগে বিভক্ত হয়েছে। আমেরিকা যাতে সুদানকে আরো বেশি ভাগে বিভক্ত করতে না পারে সেজন্য তিনি রাশিয়ার সহযোগিতা চান।

ওমর আল-বশির বলেন, মার্কিন হস্তক্ষেপের কারণেই সিরিয়ায় ভয়াবহ বিপর্যয় তৈরি হয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের উপস্থিতি ছাড়া সিরিয়া সংকটের সমাধান হবে না। রাশিয়া হস্তক্ষেপ না করলে সিরিয়া বহু আগে ধ্বংস হয়ে যেত বলেও মন্তব্য করেন ওমর আল-বশির।

ঢাকা, রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ২২৯ বার পড়া হয়েছে