সর্বশেষ
মঙ্গলবার ৬ই ভাদ্র ১৪২৫ | ২১ আগস্ট ২০১৮

রেফ্রিজারেটরে বাজে গন্ধ দূর করতে করণীয়

শুক্রবার, ডিসেম্বর ৮, ২০১৭

2048878281_1512728546.jpg
বিডিলাইভ ডেস্ক :
রেফ্রিজারেটরে বিভিন্ন রকমের খাবার রাখলে একটু-আধটু গন্ধ বের হয়। আবার অনেকের রেফ্রিজারেটর খুললেই নাকে হাত দিতে হয়? সবকিছুর বাড়তি যত্নের দরকার আছে। অনেক কারণেই এই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এজন্য নিয়মিত এটি পরিষ্কার করতে হবে। তবে কয়েকটি জিনিস ব্যবহারে রেফ্রিজারেটরের অসহ্যকর গন্ধ অনায়াসে দূর করা যায়।

বেকিং সোডা :
এতে দুর্গন্ধ দূরীকরণের উপাদান রয়েছে। ফ্রিজের বাজে গন্ধ যখন নিয়ন্ত্রণের বাইরে তখন ছোট একটা বাটিতেবেকিং সোডা নিয়ে রেফ্রিজারেটরে রেখে দিন। দরজা বন্ধ করুন। ঘণ্টা দুয়েক এভাবেই রাখতে হবে। এবার দরজা খুলে দেখুন গন্ধ চলে গেছে।

ওটমিল :
দারুণ পুষ্টিকর এই খাবারটি বেশ পরিচিতি পেয়েছে। অনেকেই সকালের নাশতায় ওটমিল খেয়ে থাকেন। কিন্তু হয়তো জানেন না যে এটি বাজে গন্ধ দূর করতে পারে। অ্যালুমিনিয়ামের গামলায় করে রেফ্রিজারেটরে ওটমিল রেখে দিলে দেখবেন গন্ধ চলে গেছে।

লেবু :
চাকতি করে কেটে রেফ্রিজারেটরের মধ্যে রেখে দিতে হবে। যদি সব সময় দু-এক চাকতি লেবু কেটে রাখেন, তাহলে দুর্গন্ধ বিদায় নেবে।

অ্যাসেনশিয়াল ওয়েল :
এই নামেই বেশি পরিচিত। তুলার ছোট ছোট কয়েকটি গুটি ভিজিয়ে নিন অ্যাসেনশিয়াল ওয়েলে। এগুলো রেফ্রিজারেটরে এক দিনের জন্য রেখে দিন। দেখবেন, জাদুর মতো বাজে গন্ধ বিদায় নিয়েছে।

ভিনেগার :
এই তরল একই গুণে গুণান্বিত। পচা গন্ধকে নিয়ন্ত্রণে নিতে পারে সহজে। এক কাপ কিংবা এক বাটি হোয়াইট ভিনেগার রেখে দিন সেখানে। ধীরে ধীরে দুর্গন্ধ উধাও হবে।

চারকোল :
এক কথায় এটা কাঠকয়লা। রূপচর্চায় অনন্য হলেও এটা কিন্তু বাজে গন্ধ হটাতেও পারদর্শী। আসলে চারকোলের শুষে নেয়ার ক্ষমতা অনেক বেশি। তাই বাজে গন্ধও শুষে নেয় এটি। একটা বাটিতে কিছু পরিমাণ চারকোল রেফ্রিজারেটরের মধ্যে রেখে দিন। তিন দিন রাখলেই চলবে।

ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন