সর্বশেষ
রবিবার ৫ই ফাল্গুন ১৪২৪ | ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আইনস্টাইনের হাতে বেহালা তুলে দিয়েছিলেন মা (পর্ব ৩)

আইনস্টাইন সম্পর্কে মজার তথ্য

রবিবার ১০ই ডিসেম্বর ২০১৭

1077143996_1512889576.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইন। স্বভাবতই ছোট বেলা থেকে গণিত বা বিজ্ঞানের প্রতি আগ্রহ ছিল তার। আর তার সকল গবেষণা মূলত পদার্থ বিজ্ঞান নিয়ে।

কিন্তু ৬ বছর বয়সে গণিত পছন্দ করা ছেলেটির হাতে বেহালা তুলে দেন তার মা। মায়ের আগ্রহে বেহালা বাজাতে শিখতে চাইলেও খুব একটা ভাল লাগছিল না তার। তাই পরে বাধ্য হয়েই ছেড়ে দেন।

তিনি ছোট বয়সে বেহালা বাজানো ছেড়ে দিলেও এর প্রতি যে তার কিছুটা টান রয়ে গিয়েছিল, তার প্রমাণ মেলে কিছু ঘটনায়। একবার বেলজিয়ামের রাণী আইনস্টাইনকে আমন্ত্রণ জানালেন তার দেশ সফরের জন্য।

নির্দিষ্ট দিনে আইনস্টাইনকে রাজপ্রাসাদে নিয়ে যাবার জন্য রেল স্টেশনে হাজির হল গাড়ির বহর। অনেক সময় অপেক্ষার পরও রেল স্টেশনে দেখা মেলেনি আইনস্টাইনের। ধৈর্যের বাঁধ ভেঙ্গে গেলে ফিরে চলল গাড়ির বহর। এদিকে দুশ্চিন্তায় রাণী পায়চারি করছেন রাজপ্রাসাদে।

কিছুক্ষণ পর দেখা গেল, সাদাসিধে পোশাকে বেহালা বাজাতে বাজাতে রাজপ্রাসাদে হাজির বিজ্ঞানী আইনস্টাইন। রাণী ব্যাপারটাতে লজ্জিত হলেন। এবং সাথে সাথে ক্ষমা প্রার্থনা করে জানালেন যে, বিজ্ঞানীকে নিয়ে আসার জন্য গাড়িবহর রেল স্টেশনে গিয়েছিল। কিন্তু তাকে না পেয়ে ফিরে এসেছে। সরল আইনস্টাইনের সহজ জবাব, ''আমি ইচ্ছে করেই গাড়িবহরকে এড়িয়ে গেছি। আর পায়ে হেঁটে বেহালা বাজাতে বাজাতে এসেছি। যদি আপনার ওই রাজকীয় গাড়িতে আসতাম, তবে কি এভাবে বেহালা বাজাতে পারতাম? সাধারণ মানুষের মত শহরটাকে দেখে নিতে পারতাম?''

অবশ্য জানা যায়, পরবর্তীতে তিনি মোৎসার্টের বেহালার সুরের প্রতি বিশেষ আগ্রহ দেখিয়েছেন। এ সময় তিনি বিভিন্ন যন্ত্রপাতি নিজে নিজে তৈরি করে অন্যদের দেখাতেন।

ঢাকা, রবিবার ১০ই ডিসেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 72 বার পড়া হয়েছে