সর্বশেষ
বুধবার ৯ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৩ মে ২০১৮

ত্বকের যত্নে আপেলের ফেসপ্যাক

সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭

807968394_1512974206.jpg
বিডিলাইভ ডেস্ক :
স্বাস্থ্যগুণের দিক দিয়ে আপেল একটি উল্লেখযোগ্য ফল। তবে একই সঙ্গে রূপচর্চার দিকে থেকেও এর ব্যবহার রয়েছে। আপেলের তৈরি ফেসপ্যাক ভিন্ন ভিন্ন ত্বকের যত্নে কার্যকরী ভূমিকা রাখে।

জেনে নিন আপেল দিয়ে ফেসপ্যাক তৈরি প্রণালী-

ব্রণপ্রবণ ত্বকের জন্য প্যাক:
১ চা চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ লেবুর রস ও সামান্য মধু মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে শুধু ব্রণের উপর লাগিয়ে রাখুন ১৫ মিনিট। সামান্য জ্বালা করতে পারে। তবে ৫ মিনিট পর জ্বালাপোড়া কমে যাবে। এরপর মুখ ধুয়ে ফেলুন।


শুষ্ক ত্বকের জন্য প্যাক:
একটি পাত্রে ১ টেবিল চামচ গ্রেট করা আপেল এবং ১/২ চা চামচ অলিভ অয়েল নিতে হবে। খুব ভালো করে চামচ দিয়ে ফেটাতে হবে যাতে অলিভ অয়েল আপেলের সাথে ভালোভাবে মিশে যায়। এরপর এটি মুখে ও গলায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। এরপর উষ্ণ গরম পানি দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য প্যাক:
একটি পাত্রে ১ চা চামচ গ্রেট করা আপেল, ১ চা চামচ টকদই আর ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবার এটি মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা কমে যাবে, সেই সাথে ত্বক হবে উজ্জ্বল।

মিশ্র ত্বকের জন্য প্যাক:
১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

ইনস্ট্যান্ট উজ্জ্বলতার জন্য প্যাক:
এই প্যাকটি সব রকম ত্বকেই ইনস্ট্যান্ট উজ্জ্বলতা এনে দেবে। ১ টেবিল চামচ গ্রেট করা আপেলের সাথে ১ চা চামচ বেদানার রস ও ১ চা চামচ টকদই মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ২৫ মিনিট। এরপর এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।

ঢাকা, সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৭০ বার পড়া হয়েছে