সর্বশেষ
সোমবার ১৩ই ফাল্গুন ১৪২৪ | ২৬ ফেব্রুয়ারি ২০১৮

সহজেই তৈরি করুন রেড ভেলভেট কেক

রবিবার ১৭ই ডিসেম্বর ২০১৭

1316238911_1513499865.jpg
বিডিলাইভ ডেস্ক :

যে কোন উৎসবে আমরা কেক তৈরি করছি। কেকের রং নিয়ে অনেকেই ভাবছি, কিন্ত ফুড কালার যে স্বাস্থ্যকর নয় তা তো সবাই জানি। ফুড কালার ব্যবহার না করে উৎসবে যোগ করুন ন্যাচারাল রেড ভেলভেট কেক।

উপকরণ:
ক্রিম তৈরির জন্য: ক্রিমচিজ ২ কাপ, চিনি ৪ কাপ, মাখন দেড় কাপ, ভ্যানিলা ১ চা-চামচ, দুধ ১ কাপ।

কেক তৈরির জন্য: ময়দা ৪৪০ গ্রাম, দুধ ৫০০ গ্রাম, চিনি ৪০০ গ্রাম, মাখন ১৭০ গ্রাম, ৪৫০ গ্রাম কোকো পাউডার, ২০ গ্রাম ভ্যানিলা এসেন্স, লবণ স্বাদমতো, লাল ফুড কালার ৪ টেবিল-চামচ, দই ৩৭০ গ্রাম, ভিনেগার দেড় চা-চামচ, বেকিং সোডা দেড় চা-চামচ, ডিম ৩টি।

প্রস্তুত প্রণালী:
ক্রিম: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে বিট করতে হবে। এরপর এক টুকরা বরফ মিশিয়ে আবারও ভালোভাবে বিট করে ফ্রিজে রেখে দিন।

রেড ভেলভেট কেক: প্রথমে চিনি, মাখন এবং লবণ একসঙ্গে বিট করে নিতে হবে। অন্য একটি পাত্রে ময়দা, কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে চালুনিতে চেলে নিতে হবে যেন কোনও দানা না থাকে।

এবার বিট করে রাখা চিনি, মাখন এবং লবণের সঙ্গে ভ্যানিলা এসেন্স, ফুড কালার আর ডিম এক এক করে দিয়ে বার বার বিট করে নিতে হবে। সামান্য পানি দিয়ে দই ফেটে নিন। এরপর দই এবং ময়দা আলাদা করে অল্প অল্প করে দিয়ে বার বার বিট করতে হবে। তাহলে বিট করতে সুবিধা হবে।
    
সবশেষে ভিনেগার মিশিয়ে আবারও বিট করুন। এরপর পাত্রে ঢেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট বেইক করতে হবে। কেক নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে ফ্রিজে রাখা ক্রিম বের করে আরও একবার বিট করে মন মতো করে লেয়ার হিসেবে সাজিয়ে নিলেই তৈরি হয়ে যাবে রেড ভেলভেট কেক।


ঢাকা, রবিবার ১৭ই ডিসেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 270 বার পড়া হয়েছে