সর্বশেষ
মঙ্গলবার ৫ই আষাঢ় ১৪২৫ | ১৯ জুন ২০১৮

পরীক্ষা শেষ: ধান কাটায় ব্যস্ত সীতাকুন্ডের শিক্ষার্থীরা

শুক্রবার, ডিসেম্বর ২২, ২০১৭

thumbnail_20171222_150043.jpg
বিডিলাইভ ডেস্ক :

চট্টগ্রাম জেলার সীতাকুন্ডে এখন পুরোদমে শুরু হয়েছে আমন ধান কাটা। আর এই সুযোগটাকে কাজে লাগাচ্ছেন স্কুলের ছাত্ররা। আমন ধানের বাম্পার ফলনে খুব জোরেশোরে চলছে ধান কাটার উৎসব। সাথে কৃষকরাও হাসিমুখে ফুরফুরে মেজাজে সোনালী ধান তুলছে বাড়িতে।

জানা যায়, প্রতিবার আমন ধান কাটার সময় হলে প্রতি শতক হিসাব করে এলাকার যুবকদের নির্দিষ্ট পরিমান টাকার বিনিময়ে ধান কাটান জমি মালিকরা। এবার উপজেলার বিভিন্ন স্থানে প্রতি ২ শতক ৩৫ থেকে ৪৫ টাকা করে ধান কাটানো হচ্ছে। গত কিছুদিন আগে বৃষ্টির কারনে কিছু ধান আকা বাঁকা হয়ে মাটিতে পড়ে যায়। এতে করে কৃষকরা বড় ধরনের ক্ষতির সম্মুখিন হয়েছে।

এবার আকা বাঁকা ধান গুলো প্রতি ২ শতকে বাড়তি ৫ থেকে ১০ টাকা বেশি গুনতে হচ্ছে। সচরাচর এবার ধান কাটা হচ্ছে প্রতি ২ শতকে ৩৫ টাকা করে। তবে আমন ধান কাটাতে বেশির ভাগ মানুষ শতক হিসেবে কাটান বলে জানান শিবপুরের কৃষক জয়নাল আবেদীন।

তিনি জানান, শতক হিসেবে দিলে ধানগুলোও তাড়াতাড়ি কাটা হয় অাবার টাকার দিক দিয়েও সাশ্রয় হয়। আর যদি দিন হিসাবে লোক নিই তাহলে দিনপ্রতি ৪৫০/৫০০ টাকা করে জনপ্রতি দিয়ে দিতে হয়। তিনি আরো জানান, ছেলেদের বার্ষিক পরীক্ষা শেষ হওয়ায় কিছু টাকা আয় করার জন্য ধান কাটতে আগ্রহ দেখায়। তাই আমরাও দর ধাম ঠিক করে শতক হিসেবে দিয়ে দেই।

পূর্ব সৈয়দপুর এলাকার রায়হান কবির রাহাত বলেন, আমাদের পরিক্ষা শেষ তাই আমরা কিছু টাকা আয় করার জন্য এই সময়টাতে প্রতিবছর ধান কাটি। এবার ১ কড়া (২ শতক) ৩৫ টাকা করে কাটছি। আমরা এখন যে জমিটি কাটছি মেটি ৪০ শতক।

একই এলাকার সামি হোসেন জানায়, আমরা জমির মালিক থেকে শতক হিসেবে নিয়ে নেই। প্রতি ২ শতক ৩৫ টাকা সর্বনিম্ন ও ধান যেগুলো একটু আকা বাঁকা সেগুলো ৪০/৪৫ টাকা করেও কাটা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুশান্ত সাহা জানান, ৫৩৫০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার আমনের বাম্পার ফলন হয়েছে।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২২, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ৯৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন