সর্বশেষ
শনিবার ১লা পৌষ ১৪২৫ | ১৫ ডিসেম্বর ২০১৮

স্পেশাল ট্যালেন্ট অ্যাওয়ার্ড পেল ফাতিহা আয়াত

মঙ্গলবার, ডিসেম্বর ২৬, ২০১৭

1.jpg
প্রবাসী ডেস্ক :

প্রবাসে প্রতিভা স্বীকৃতির সর্বাধিক জনপ্রিয় অনুষ্ঠান 'এনআরবি তারকা অ্যাওয়ার্ড' এর স্পেশাল ট্যালেন্ট ক্যাটাগরিতে এবছর পুরস্কৃত করা হয় নিউ ইয়র্ক প্রবাসী ছয় বছরের শিশু ফাতিহা আয়াতকে।

নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের কনসাল জেনারেল শামীম আহসান উপস্থিত থেকে এই পুরষ্কার প্রদান করেন। গণিত ও বিজ্ঞান শিক্ষায় মুখস্থ ভিত্তিক প্রচলিত নিয়মের বাইরে এসে নিত্যনতুন পদ্ধতির মাধ্যমে শিশুদের মাঝে গণিত ও বিজ্ঞানের ভীতি দূর করার প্রয়াসের স্বীকৃতি হিসেবে ফাতিহাকে এই পুরষ্কার দেয়া হয়।

'সন্তানকে মুখস্থ করাবেন নাকি আবিষ্কারের নেশা ধরিয়ে দিবেন সেই সিদ্ধান্ত আপনার' এই শ্লোগান নিয়ে ফাতিহা কাজ করছে। ফাতিহা আয়াত নিউ ইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব এডুকেশনের গিফটেড অ্যান্ড ট্যলেন্টেড প্রোগ্রামের আওতায় ৯৭ নম্বর পেয়ে সিটি ওয়াইড প্রোগ্রামের জন্য মনোনীত হয়ে বর্তমানে জিঅ্যান্ডটি গ্রেড ওয়ানে পড়ছে।

ফাতিহা স্টেম ম্যাটারস প্রোগ্রামের আওতায় ব্রুকলিনের এনভায়রনমেন্টাল স্টাডি সেন্টারে ২০১৭ সালের সামার সাফারি ক্যাম্পের জন্য মনোনীত হয়।

এর আগে, বিগত থ্যাংকস গিভিং দিবসে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের সদস্য কংগ্রেস ওমেন গ্রেইস ম্যাং তার কার্যালয়ে ফাতিহাকে এককভাবে সাক্ষাতের আমন্ত্রণ জানান এবং শিশুদের মাঝে গণিত ও বিজ্ঞানে আগ্রহ সৃষ্টির জন্য ফাতিহাকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

গত ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে জাতিসংঘের ইকোসক চেম্বারে কানাডার প্রিভি কাউন্সিলের সদস্য ও মেম্বার অব পার্লামেন্ট এবং বর্তমান মিনিস্টার অফ স্টেটাস অব ওম্যান মরিয়ম মুনসেফ ভবিষ্যৎ নভোচারী হিসেবে ফাতিহার কথা উল্লেখ করেন।

উল্লেখ্য, ২৪ অক্টোবর ব্রুকলিন বারাহ হলে আয়োজিত জাতিসংঘ দিবস উদযাপনের অনুষ্ঠানে ফাতিহা জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ইয়ুথ অবজারভার মুনিরা খলিফাকে পরিবেশ দূষণ প্রতিরোধে শিশুদের করণীয় হিসেবে প্রশ্ন রাখে এবং ব্রুকলিন বারাহ প্রেসিডেন্ট সহ উপস্থিত অন্যান্য জাতিসংঘ নেতাদের ভূয়সী প্রশংসা কুড়ায়।

ফাতিহা কেনেডি স্পেস সেন্টারে কলম্বিয়া ও ডিসকভারি স্পেস শাটল নিয়ে সাতশবার পৃথিবীকে প্রদক্ষিণকারী বিখ্যাত নভোচারী 'ডন থমাস' এর সাথে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে নভোচারী হওয়ার জন্য মূল্যবান দিক নির্দেশনা গ্রহণ করে।

ফাতিহার বাবা একজন ব্যারিস্টার-এট-ল এবং মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন