সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

উৎসব মুখরতায় মন্ট্রিয়লে বিজয় দিবস উদযাপন

মঙ্গলবার, ডিসেম্বর ২৬, ২০১৭

thumbnail_1.jpg
বিডিলাইভ ডেস্ক :

বর্ণাঢ্য আয়োজনে বিজয় দিবস পালন করল বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল।

বৈরী আবহাওয়া, হাড় কাঁপানো শীত, সবকিছু উপেক্ষা করেও মন্ট্রিয়ল পার্ক রেসিবসন হল হয়ে ওঠে এক মিনি বাংলাদেশ। বিজয়ের আনন্দকে প্রবাসে  সবার সাথে ভাগ করে উপভোগ করার জন্য এক চমৎকার সন্ধ্যার আয়োজন করে মন্ট্রিয়ল  সোসাইটি।

সোসাইটির অনুষ্ঠান মানেই নতুন  কিছু চমক, এবারও তার ব্যতিক্রম হয়নি। অনুষ্ঠানটিকে দু’পর্বে ভাগ করা হয়।

প্রথম পর্বে মহান স্বাধীনতা সংগ্রামে যেসব বীর জীবন উৎসর্গ করেছেন প্রিয় মাতৃভূমির স্বাধীনতার জন্য, তাদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এক আলোচনার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন, সংগঠনের  সভাপতি জনাব কামাল চৌধুরী।


শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ফ্রেঞ্চ স্কুল বোর্ডের সদস্য জনাব খোকন মনিরুজ্জামান এবং বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সফল ব্যবসায়ী আব্দুর রশিদ খান, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব এজাজ আকতার তৌফিক, সাবেক বরিশাল সমিতির  সভাপতি জনাব শামীম হাওলাদার, সোসাইটির সাধারণ সম্পাদক এবং বাংলাদেশি ট্যাক্সি ড্রাইভার এসোসিয়েশন, মন্ট্রিয়েলের সভাপতি মুহিম আহমেদ।

দ্বিতীয় পর্বের মূল আকর্ষণ ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটিকে সাজানো হয় কবিতা, দেশাত্মবোধক গান ও নৃত্য দিয়ে।

অনুষ্ঠানের  মূল  প্রাণ  ছিল  মন্ট্রিয়লের  স্বনামধন্য স্থানীয় শিল্পীবৃন্দ। এবারের অনুষ্ঠানকে মন্ট্রিয়লবাসী অনেক দিন মনে রাখবে। যে সমস্ত দর্শক উপস্থিত ছিলেন, সবাই স্থানীয় শিল্পীদের গুনের প্রশংসা করেছেন। বাংলাদেশের ও ভারতের বিখ্যাত শিল্পীদের চেয়ে কোনো ক্ষেত্রে পিছিয়ে নেই আমাদের স্থানীয় শিল্পীরা।

এদিকে স্থানীয় শিল্পীরা যাতে অনুষ্ঠানে আমাদের ঐতিহ্য প্রবাসে লালন করতে পারে, তার জন্য পুরস্কারের ব্যবস্থা করেন সাবেক উপদেষ্টা মণ্ডলীর চেয়ারম্যান জনাব গোলাম মোহাম্মদ।

সোসাইটির পক্ষ থেকে সকলকে  কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়। অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন মন্ট্রিয়লের স্বনামধন্য উপস্থাপিকা শামশাদ রানা। অনুষ্ঠানটি শেষ হয় সেই বিখ্যাত গান দিয়ে,

‘দে না , তোরা দে না, এ মাটি  আমার অঙ্গে  মাখিয়ে  দে না ,
যে মাটির বুকে  ঘুমিয়ে  আছে  লক্ষ  মুক্তি সেনা।
রোজ যেখানে  সূর্য  ওঠে  আসার আলো নিয়ে।
জীবন  আমার  ধন্য যে হয়  আলোর  পরশ পেয়ে।’

 

আবদুস সবুর, মট্রিয়েল প্রতিনিধি


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ৪২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন