সর্বশেষ
রবিবার ৫ই ফাল্গুন ১৪২৪ | ১৮ ফেব্রুয়ারি ২০১৮

টাক মাথা ঢাকল ‘মেহেদির মুকুটে’(ভিডিও)

রবিবার ৩১শে ডিসেম্বর ২০১৭

5.JPG
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বজুড়ে ১০০’র বেশি নারী টাক সমস্যায় আক্রান্ত। তবে অনেকে এই টাক সমস্যা ঠেকানোর সৃজনশীল উপায় বের করেছেন। তেমনই একজন কেনিসা বেল। যিনি তার টাক ঢেকে দিয়েছেন মেহেদির নকশায়।

টাক সমস্যা লুকানোর বদলে তিনি সেখানেই এঁকেছেন মেহেদির আলপনা। মুকুটের মতো নকশা করে তিনি উদযাপন করছেন তার টাক। একেই অনন্য মনে করেন।

১০ বছর আগে কাতারের স্কুল শিক্ষিকা কেনিসা অ্যালোপসিয়ায় আক্রান্ত হন। সমাজের চাপে অনেক নারীই নিরবে এই রোগ ভোগ করেন। কিন্তু তিনি উল্টো পথে হেঁটে বের করেছেন সৃজনশীল উপায়।

এ ব্যাপারে তিনি বলেন, চুল থাকা আর না থাকা কোনো ব্যাপার না। প্রথমে খুব কষ্ট হতো। চুল গজালেও আবার ঝড়ে পড়ে যেত। এখন টাক মাথায় মেহেদির নকশা করে মনে করে নিজেকে অনন্য মনে হয়।

কেনিসার মতো অনেককেই টাক মাথায় মেহেদির নকশা করে দিয়েছেন মেহেদি শিল্পী নাজমা মাজহার। অ্যালোপেসিয়াতে আক্রান্ত নারীদের উৎসাহ ও আত্মবিশ্বাস বাড়ানোর জন্য তিনি তাদের মাথায় মেহেদি দিয়ে মুকুটের নকশা করে দেন। তিনি বলেন, যখন আমি মেহেদি লাগিয়ে দিই, তখন তারা আনন্দে লাফিয়ে ওঠেন। তাদের বন্ধুদের সঙ্গে গেয়ে ওঠেন। এ দৃশ্য দেখে আমার কান্না চলে আসে।

আমেরিকান হেয়ার অ্যাসোসিয়েশনের মতে, অ্যালোপেসিয়ায় আক্রান্ত ১০ জনের মধ্যে ৪ জনই নারী। প্রায় ৭০ লাখ মার্কিন নারী অ্যালোপেসিয়ায় আক্রান্ত হন।


ঢাকা, রবিবার ৩১শে ডিসেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 974 বার পড়া হয়েছে