সর্বশেষ
বুধবার ৯ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৩ মে ২০১৮

শীতকালীন ঝড় 'এলেনর'র আঘাতে বিপর্যস্ত ইউরোপ

শুক্রবার, জানুয়ারী ৫, ২০১৮

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতকালীন ঝড় 'এলেনর'র আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র এবং ইউরোপ। ঝড়ের তাণ্ডবে যুক্তরাষ্ট্রে নিহত হয়েছে কমপক্ষে ১৭ জন। ঝড়ে ইউরোপেও প্রাণ হারিয়েছে ৩ জন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ ইংল্যান্ড এবং কানাডার পূর্বাঞ্চলে তুষার ঝড়ের কারণে ৩ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। নির্দিষ্ট সময়ে ছেড়ে যেতে পারেনি ৬ হাজার ফ্লাইট। বোস্টনের রাস্তা ১৮ ইঞ্চি এবং নিউ ইয়র্কের রাস্তা ১ ফুট বরফের নিচে চাপা পড়েছে।

এলেনর'র পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে আরও বিপজ্জনক ঝড় ধেয়ে আসছে বলে মার্কিন আবহাওয়া অধিদপ্তর সতর্ক বার্তা দিয়েছে।

শীতকালীন ঝড়ে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউরোপের বিস্তীর্ণ এলাকা। পশ্চিমাঞ্চলীয় ইউরোপজুড়ে আঘাত হানা শীতকালীন ঝড়ের কারণে অন্তত ৩ জনের মৃত্যু হয়।

ফ্রান্স, স্পেন, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ডসহ অঞ্চলটির বিভিন্ন দেশের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যমে জানিয়েছে, ঝড়ের কারণে লাখো মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। লাইন থেকে বেশ কয়েকটি ট্রেন ছিটকে পড়ছে। ব্যাহত হচ্ছে বিমান চলাচল।

সুইডেনে লুসানে শহরের কাছে ঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বার্তায়। বেলজিয়ামে ঝড়ের সতর্কতা জারি করে লোকজনকে সাবধানে চলাফেরা করতে বলা হয়েছে।

আমস্টারডামের বিমানবন্দরে ঘণ্টায় ১১০ কিলোমিটারেরও বেশি বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। সেখানে কয়েকশো ফ্লাইট বাতিল করা হয়েছে। ফ্রান্সে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৪৭ কিলোমিটার। দেশটিতে ঝড়ের কারণে ১৫ জন আহত হয়েছে। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর। ঝড়ো বাতাসের কারণে আইফেল টাওয়ার বন্ধ রাখা হয়েছে। গাছ উপড়ে পড়ার ভয়ে পার্কগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে।

সুইজারল্যান্ডে ঝড়ের সময় একটি ট্রেন লাইনচ্যুত হয়ে ২ জন আহত হয়েছে। দেশটির প্রায় ১৪ হাজার ঘরবাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সুইজারল্যান্ডে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে পড়ে।

জার্মানির পশ্চিমাঞ্চলে ঘণ্টায় ১২০ কিলোমিটারের বেশি বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ার কারণে পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। সুইজারল্যান্ডেও ঝড়ের প্রভাবে প্রায় ১৪ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে এবং একটি ট্রেন লাইনচ্যুত হয়ে কয়েকজন আহত হয়েছে।

ঝড়ের কবলে পড়া যুক্তরাজ্যের হাজার হাজার ঘরবাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেলজিয়ামে ৪টি সতর্কতা মাত্রার মধ্যে তৃতীয়টি অর্থাৎ 'অরেঞ্জ' সতর্কতা জারি করা হয়েছে। লোকজনকে সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।

অস্ট্রিয়া ও জার্মানির কিছু অংশেও ঝড় আঘাত হেনেছে। অস্ট্রিয়ার কিটজবুহেল থেকে একটি ক্যাবল কারে আটকা পড়া ২০ আরোহীকে উদ্ধার করা হয়েছে।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৭১ বার পড়া হয়েছে