সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

৬ মাসে পোশাকে রপ্তানি আয় বেড়েছে ৭.৭৫ শতাংশ

শনিবার, জানুয়ারী ৬, ২০১৮

8_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয় মাস অর্থাৎ জুলাই-ডিসেম্বর মেয়াদে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৪৭৭ কোটি ২৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ২.৭৬ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের চেয়ে এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ৭.৭৫ শতাংশ বেড়েছে।

চলতি জানুয়ারি মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৬ মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৭৫৯ কোটি ৫২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৭১৭ কোটি ৭৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে নিটওয়্যার পণ্যে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭১৯ কোটি ৭৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৭৫৯ কোটি ৫২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫.৫২ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১১.৪৭ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭১৭ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৭১৭ কোটি ৭৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ০.০২ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের চেয়ে আলোচ্য খাতের রপ্তানি আয় ৪.০৮ শতাংশ বেড়েছে।


ঢাকা, শনিবার, জানুয়ারী ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন