সর্বশেষ
মঙ্গলবার ৮ই কার্তিক ১৪২৫ | ২৩ অক্টোবর ২০১৮

ইরান বিক্ষোভ: ছাত্রসহ বহু গ্রেপ্তার

রবিবার, জানুয়ারী ৭, ২০১৮

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত মাসে শুরু হওয়া ইরানের সরকার বিরোধী আন্দোলনে দেশটিতে এখন পর্যন্ত ৯০ জন ছাত্রসহ ১ হাজার ৭০০ লোককে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় লোকজনকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলছে, বিক্ষোভ ঝিমিয়ে পড়েছে।  অন্যদিকে দেশটিতে ব্যাপক ধরপাকড়ের খবর পাওয়া গেছে।

তেহরান বিশ্ববিদ্যালয়ে ভাইস বলেন, গ্রেপ্তার হওয়া ছাত্র-ছাত্রীদের উদ্ধার করতে একটি কমিটি গঠন করা হয়েছে। যত দ্রুত সম্ভব তাদেরকে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে। এমনকি সাজা প্রাপ্তদের কেউ উদ্ধার করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

ইরানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং দুর্নীতির অভিযোগে বিভিন্ন শহরে গত মাসে শুরু হওয়া সরকারের বিরুদ্ধে  বিক্ষোভের কারণে অন্তত ২১ জন নিহত হন। তবে অনেক শহরেই শান্তিপূর্ণ ভাবেই রাতভর আন্দোলন করতে দেখা যায় বিক্ষোভকরীদের।

গত বুধবার ইরানের রিভুলেশনারি গার্ড এর প্রধান এই বিক্ষোভে নিহত ও আটক করাকে রাষ্ট্রদ্রোহ দমন হিসাবে অবহিত করেন।

স্থানীয়দের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়র্টাস বলেন, বিভিন্ন প্রদেশে রিভুলেশনারি গার্ড মোতায়েন করার ফলে আন্দোলন কমতে শুরু করেছে।

ইরানের ২০০৯ সালের বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি ক্রমাগত বাড়তে থাকলেও বড় আকাড়ে সরকার বিরোধী বিক্ষোভ গড়ে ওঠেনি। এবার বড় আকাড়ে সারাদেশ ব্যাপী বিক্ষোভে ফেটে পড়লো ইরান।

বিক্ষোভের ইরানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং দুর্নীতির অভিযোগে বিভিন্ন শহরে সরকারের বিরুদ্ধে দুই দিনের বিরল বিক্ষোভের পর গত শনিবার সরকারের সমর্থকরাও রাজপথে নেমে এসেছিলো। এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ইন্টারনেট সেবা বন্ধের পাশাপাশি আনভেরিফাইড ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে যত কার্যকলাপ সব বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

সরকারি সংস্থাগুলোর পক্ষ থেকে বলা হয়, সকল ধরনের গুজব এড়াতে ভ্রমণের বিধিনিষেধ ও নিকটবর্তী মিডিয়া ব্লাক আউট করা হয়েছে। জনগণকে যেকোন ধরনের 'বেআইনি সমাবেশ' এড়িয়ে চলার আহ্বান জানায় কর্তৃপক্ষ।

অন্যদিকে ইরানের বিক্ষোভকে কেন্দ্র করে জাতিসংঘে নিরাপত্তা পরিষদকে জড়িত করতে যুক্তরাষ্ট্রের তৎপরতার নিন্দা করেছে রাশিয়া।


ঢাকা, রবিবার, জানুয়ারী ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন