সর্বশেষ
শুক্রবার ৫ই মাঘ ১৪২৪ | ১৯ জানুয়ারি ২০১৮

কুশিয়ারা নদী ভাঙনে কানাডায় বসবাসরত তাজপুর গ্রামবাসীরা উদ্বিগ্ন

রবিবার ৭ই জানুয়ারী ২০১৮

rrr.jpg
বিডিলাইভ ডেস্ক :

উসমানী নগর উপজেলার সাদিপুর ইউনিয়নের তাজপুর গ্রামটি একটি ঐতিহ্যবাহী গ্রাম। ঐ গ্রামের অনেক পরিবার প্রবাসে বসবাস করে। বিশেষ করে ইংল্যান্ড, আমেরিকা, ইতালি, সৌদি আরব সহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাস করে। এর মধ্যে সবচেছে বেশি সংখক প্রবাসী কানাডা, মন্ট্রিয়ল শহরে বসবাস করেন।

এসব পরিবারের মধ্যে উলেখযোগ্য হচ্ছে মফিজ উল্লাহ সাহেবের পরিবার। একই পরিবারের প্রায় ৩০০ লোক মন্ট্রিয়ল শহরে বসবাস করেন। তাদের প্রত্যেকের বাড়ি হচ্ছে তাজপুর গ্রামে। অনেকের বাড়ি ইতিমধ্যে কুশিয়ারা নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে এবং কিছু সংখক বাড়ি এখন ও টিকে আছে। প্রবাসীদের প্রিয় ভিটা বাড়ি যাতে নদীর ভাঙনে বিলীন না হয়ে যায় তার জন্য এখনই সরকারকে পদক্ষেপ নিতে হবে।

তাছাড়া এই তাজপুর গ্রামে রয়েছে হযরত শাহজালাল রঃ আলাহির সফর সঙ্গী ৩৬০ আউলিয়ার একজন, হযরত শাহ তাজউদ্দীন রঃ আলাহির মাজার শরীফ। প্রতি বছর এই ওলির মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ফকির মেলার অয়োজন করা হয়। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগহণ করে থাকেন।

শত বছর ধরে ঐতিহ্যবাহী মেলার অায়োজন করে আসছে তাজপুর গ্রামবাসী। আজকে মাজার শরীফও ভাঙনের সম্মুখীন। তাছাড়া সিলেট ঢাকা মহাসড়কের শের পুর সেতুটিও যে কোনদিন ভেঙে যেতে পারে। সেজন্য এখনই সরকারকে ভাঙন রোধের স্থায়ী সমাধান করতে হবে।  

প্রবাসীদের ন্যায্য দাবি, সরকার যেন তাদের প্রিয় বসত বাড়ি রক্ষার্থে দ্রুত পদক্ষেপ নেন।

আবদুস সবুর, মট্রিয়েল প্রতিনিধি

 


ঢাকা, রবিবার ৭ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 312 বার পড়া হয়েছে