সর্বশেষ
শুক্রবার ৫ই মাঘ ১৪২৪ | ১৯ জানুয়ারি ২০১৮

পরমাণু যুদ্ধে নেতাদের বাঁচাতে বাংকার বানিয়েছে চীন

সোমবার ৮ই জানুয়ারী ২০১৮

2_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

সম্ভাব্য পরমাণু যুদ্ধের হাত থেকে চীনা নেতাদের বাঁচাতে ভূগর্ভে বাংকার তৈরি করা হয়েছে। 'সাউথ চায়না মর্নিং পোস্ট' নামে চীনের একটি দৈনিক পত্রিকা এ খবর দিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, পরমাণু যুদ্ধ শুরু হলে যাতে চীনের নেতারা, তাদের গুরুত্বপূর্ণ সহকর্মীরা, সেনা কর্মকর্তারা ও তাদের স্টাফরা যাতে সুরক্ষা পেতে পারেন সেজন্য এই বাংকার তৈরি করা হয়েছে। রাজধানী বেইজিংয়ের কাছে জাতীয় পার্কের নিচে ওই বাংকার তৈরি করা হয়েছে। সেখানেই রয়েছে চীনা সরকারের সদরদপ্তর।

রিপোর্টে বলা হয়েছে, ভূ-পৃষ্ঠ থেকে দুই কিলোমিটারের বেশি নিচে এ বাংকার তৈরি করা হয়েছে। বাংকারটিতে রয়েছে পুরু পাথরের শক্ত স্তর।

হংকং থেকে প্রকাশিত পত্রিকাটি বলছে, ২০১৬ সালে এ বাংকারের কথা উন্মোচিত হয় এবং চীনের যে কেন্দ্রীয় যৌথ যুদ্ধ কমান্ড রয়েছে তারই অংশ হিসেবে এ বাংকার নির্মাণ করা হয়েছে। পত্রিকাটি বলছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিনপিং বিশেষ পোশাক পরে এ বাংকার পরিদর্শন করেছিলেন।

পত্রিকার খবরে আরও বলা হয়েছে, এ বাংকারকে চীনা পিপলস লিবারেশন আর্মির 'মস্তিষ্ক' হিসেবে গণ্য করা হচ্ছে কারণ যুদ্ধের সময় সমস্ত সিদ্ধান্ত এই বাংকার থেকে নেয়া হবে। সাউথ চায়না মর্নিং পোস্ট দাবি করছে, এ ধরনের বেশ কয়েকটি স্থাপনা তৈরি করেছে বেইজিং তবে সেগুলোর কথা গোপন রাখা হয়েছে। কোনো ধরনের পরমাণু যুদ্ধ শুরু হলে বাইরের কোনো সরবরাহ ছাড়াই এসব বাংকার দীর্ঘদিন ধরে কাজ চালিয়ে নিতে পারবে। পাশাপাশি পরমাণু বোমা হামলার পর যাতে বাংকারে তেজস্ক্রিয় পদার্থ ঢুকতে না পারে সেজন্য বিশেষ ধরনের বায়ু চলাচল ও অক্সিজেন সরবরাহের ব্যবস্থা থাকবে।


ঢাকা, সোমবার ৮ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 402 বার পড়া হয়েছে