সর্বশেষ
সোমবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৫ | ১০ ডিসেম্বর ২০১৮

আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলবে ভ্রাম্যমাণ আদালত

মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০১৮

10.jpg
বিডিলাইভ রিপোর্ট :

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় লিভ টু আপিলের শুনানি শেষ না হওয়া পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে এ সময়ের মধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ মঙ্গলবার দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিকালে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত আবেদনটি মঞ্জুর করেন এবং এ বিষয়ে শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী হাসান এম এস আজীম।

লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানান মোতাহার হোসেন সাজু। তিনি বলেন, ফলে এই নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাহী হাকিমদের দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাবে।

পৃথক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে গত বছরের ১১ মে হাইকোর্ট নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে রায় দেন। এ রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে ওই বছরের ১৪ মে চেম্বার বিচারপতি হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করে বিষয়টি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এরপর আপিল বিভাগ গত ২১ মে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। এরপর রাষ্ট্রপক্ষ নিয়মিত লিভ টু আপিল করে।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন