সর্বশেষ
শনিবার ১লা পৌষ ১৪২৫ | ১৫ ডিসেম্বর ২০১৮

নগর জীবন সহজ করতে 'এসএএম' অ্যাপ (পর্ব-১)

অ্যাপ

মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০১৮

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

অফিস যাওয়া এবং ছুটির সময়ে ঢাকার রাস্তায় প্রচুর যানজট থাকে। এই সময়টায় বাসে সিট পাওয়াও মুশকিলের ব্যাপার। কিংবা কখনও কখনও বাসে দাঁড়ানোরও জায়গা থাকে না। কেমন হতো যদি আপনি মোটরসাইকেলে বা প্রাইভেট গাড়িতে বসে হাওয়া খেতে খেতে অফিসে যেতে পারতেন?

আপনার সমস্যার প্রতি লক্ষ্য রেখে 'ডাটাভক্সসেল লিমিটেড' নামের একটি প্রতিষ্ঠান একটি নতুন পরিকল্পনা নিয়ে এসেছে, যার নাম SAM (Share a Motorcycle)। রাজধানীতে প্রায় ৪ লক্ষেরও বেশি মোটরসাইকেল রয়েছে যা ব্যক্তিগত কাজে ব্যবহার হয়। সুতরাং বুঝতেই পারছেন একেকটি মোটরসাইকেলে মালিক নিজে এবং একজন যাত্রী বহন করলে ৪ লাখ মানুষ উপকৃত হবে।

SAM (Share a Motorcycle):
SAM মূলত একটি অ্যাপ। বাংলাদেশ এবং ভারতের কয়েকজন প্রোগ্রামার মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। আর ডাটাভক্সসেল লিমিটেড বাংলাদেশে ই-কমার্স ভিত্তিক এই নতুন ধরনের ব্যবসা শুরু করতে যাচ্ছে। এই অ্যাপটির মাধ্যমে যাত্রী নিজে বাইকারের সাথে যোগাযোগ করে সময়মতো নির্দিষ্ট স্থানে সাহায্য পেতে পারবে।

SAM কিভাবে কাজ করে:
SAM এর সেবা পেতে হলে যাত্রী এবং বাইকার উভয়কেই অ্যাপটি Install করে নিতে হবে। আপনি চাইলে এর অ্যান্ড্রয়েড ভার্শনটি Install করে নিতে পারেন। অ্যাপে লগ ইন থাকা অবস্থায় যাত্রী দুই কিলোমিটারে এলাকার মধ্যে থাকা বাইকারের কাছে request পাঠাতে পারবে। বাইকার সম্মত হলে request গ্রহণ করে যাত্রীকে তার গন্তব্যে পৌঁছে দিতে পারবেন।
 

সেবা মূল্য প্রদানের প্রক্রিয়া:
এবার জেনে নিন এই সেবার বিনিময় মূল্য প্রদানের প্রক্রিয়া। SAM এ মাইলেজ মিটার রয়েছে যা আপনাকে দূরত্ব নির্ধারণে সহায়তা করবে এবং যাত্রী সে অনুসারে বিল প্রদান করতে পারবেন। তবে বিল প্রদান নগদে করতে হবে না। বিল প্রদান হবে স্বয়ংক্রিয়ভাবে স্যাম অ্যাপসের ই-ওয়ালেটের মাধ্যমে তাই সম্পূর্ণ প্রক্রিয়াটি অত্যন্ত নিরাপদ।

এছাড়াও অ্যাপটি সামাজিক শ্রেণীভেদ কমাতে সাহায্য করবে। এটি মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত আয়ের মানুষের জন্য নতুন বিকল্প পরিবহন ব্যবস্থা। এছাড়া এটি অতিরিক্ত সময় ও শক্তি খরচ ছাড়া অতিরিক্ত কিছু অর্থ উপার্জনের সুযোগ করে দিচ্ছে।

কোথায় পাবেন:
অ্যাপটি অ্যানড্রয়েডের গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। শিগগিরই আইওএস প্ল্যাটফর্মেও এটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন অ্যাপটির উদ্যোক্তারা।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন