সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

তুষার চাদরে ঢাকলো সাহারা মরুভূমি

বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮

21.jpg
বিডিলাইভ ডেস্ক :

সারা বিশ্বে এখন অদ্ভুত এক আবহাওয়া বিরাজ করছে। বিশ্বের একদিকে প্রচণ্ড ঠাণ্ডায় কমপক্ষে ২৯ জন মারা গেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে অস্ট্রেলিয়া দেখছে ভিন্ন চিত্র। কয়েকদিন আগে সেখানে তাপমাত্রা ছাড়িয়ে যায় ৪৭ ডিগ্রি সেলসিয়াসের উপর।

তবে সবচেয়ে অদ্ভুত ঘটনা ঘটেছে সাহারা মরুভূমিতে। বিশ্বের অন্যতম এই উষ্ণ স্থানে তুষারপাতের ঘটনা ঘটেছে। ৪০ বছরের ইতিহাসে তৃতীয়বারের মতো উষ্ণ সাহারা মরুভূমির বুক ঢাকা পড়েছে তুষারপাতে।

আলজেরিয়ার কোলঘেষা সাহারা মরুভূমিতে অন্তত ১৫ ইঞ্চি তুষার জমেছে। গত সপ্তাহ থেকে দেশটির এইন সেফার শহরে ঘন কুয়াশা পড়তে দেখা যায়।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ২'শ ৮০ ফুট উঁচু এ শহরে শীতের সময় তাপমাত্রা থাকে সাধারণত ৩ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। রোববার থেকে শুরু হওয়া তুষারপাত দেখে স্থানীয় বাসিন্দারা উচ্ছ্বাস প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ছবি প্রকাশ করেন।

এ অঞ্চলের বাসিন্দাদের জন্য পানির অস্তিত্ব বরাবরই আনন্দের। সাহারার উত্তপ্ত মরুভূমিতে ২০১৬ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে সর্বশেষ তুষারপাত হতে দেখা যায়।

আবহাওয়া পরিবর্তনের সরাসরি প্রভাব প্রত্যক্ষ করছে বিশ্ব। সারা বিশ্বে এখন অদ্ভুত এক আবহাওয়া বিরাজ করছে। যেমন কয়েক দিন আগে প্রচণ্ড ঠাণ্ডায় জবুথবু হয়ে গেছে ইউরোপ ও আমেরিকার অনেক দেশ।

আইন সেফরা আলজেরিয়ার একটি মরু শহর। এটিকে 'সাহারার প্রবেশপথ' বলা হয়। সেখানে এ বছর বরফ পড়েছে।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১২৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন