সর্বশেষ
শুক্রবার ৫ই মাঘ ১৪২৪ | ১৯ জানুয়ারি ২০১৮

নগর জীবন সহজ করতে 'ভ্যাট চেকার' অ্যাপ (পর্ব-২)

অ্যাপ

বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮

23.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমরা প্রায়ই হোটেল রেস্টুরেন্ট কিংবা ফাস্ট ফুডের দোকানে যাই খাবার কিনতে বা খেতে। এখন প্রায় সকল খাবারের দোকানেই ভ্যাট দিতে হয় আলাদা করে। কখনও ভাবি না- আমাদের দেয়া ভ্যাট কি সরকারের কাছে পৌঁছায় কিনা বা পৌঁছালেও ঠিক কত শতাংশ পৌঁছায়?

পকেট থেকে টাকাটা আমাদের ঠিকই বেরোয় কিন্তু এই কষ্টের টাকাটা চলে যায় কিছু অসাধু ব্যবসায়ীদের হাতে। আপনাকে বোকা বানিয়ে নেয়া হচ্ছে তথাকথিত ভ্যাট।

একজন সুনাগরিক হিসেবে আপনার উচিত ভ্যাট চেক করা। তাই আজ আমরা ভ্যাট চেকার অ্যাপ নিয়ে কথা বলবো। এই অ্যাপটি ভ্যাট ফাঁকি প্রতিরোধের চিন্তা থেকে তৈরি করা হয়েছে। এটি সরকারি ওয়েবসাইট www.nbr.gov.bd থেকে তথ্য সংগ্রহ করে।

অ্যাপটির ফিচারগুলো দেখে নিন-
# কোন প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবা কিনলে তারা একটা রশিদ দেয়, যাতে একটা বিআইএন (BIN- Business Identification Number) নাম্বার থাকে। অ্যাপটিতে BIN নাম্বার বসিয়ে চেক করতে পারবেন আপনার প্রদত্ত ভ্যাট সরকারের কাছে ঠিক মতো যাচ্ছে নাকি প্রতারণা করা হচ্ছে।

# অ্যাপটি আপনার প্রদত্ত BIN নাম্বার এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপনার অভিযোগ যথাযথ কতৃপক্ষের নিকট প্রেরণ করবে।

# ভ্যাট সংক্রান্ত অন্য যেকোন অভিযোগও করতে পারবেন। কোন সেলসম্যান মূসক চালান প্রদানে কোনরূপ অসহযোগিতা বা দুর্ব্যবহার করলে অথবা মূসক ফাঁকি দিলে অভিযোগ করুন।

# অ্যাপটির মাধ্যমে আপনারা ভ্যাট সংক্রান্ত প্রয়োজনীয় কিছু ব্লগপোস্টও পড়তে পারবেন যেগুলা অনলাইনভিত্তিক আর নিয়মিত আপডেট করা হয়।

তবে কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা খুব বেশিদিন হয়নি রেজিস্ট্রেশান করেছে তাদের ক্ষেত্রে আপনি তাদের প্রতিষ্ঠানের নিবন্ধন সনদটি দেখতে পারেন। কারণ রাজস্ব বোর্ডের ওয়েবসাইট আপডেট হতে সময় লাগে।  

মূল্য সংযোজন কর আইন অনুযায়ী নিবন্ধিত প্রতিটি প্রতিষ্ঠানে নিবন্ধন সনদ প্রকাশ্য স্থানে ঝুলিয়ে রাখা বাধ্যতামুলক। মূসক চালান প্রদানে কোনরূপ অসহযোগিতা কিংবা দুর্ব্যবহার করলে অথবা মূসক ফাঁকি দিলে অভিযোগ করুন।

কোথায় পাবেন:
অ্যাপটি অ্যানড্রয়েডের গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। এর জন্য আপনাকে কোন অর্থ বিনিময় করতে হবে না। খাওয়া দাওয়া করুন, সেলফি তুলুন এবং ভ্যাট চেক করে দেশ ও জাতির উপকারে আসুন।


ঢাকা, বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 132 বার পড়া হয়েছে