সর্বশেষ
বুধবার ৯ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৩ মে ২০১৮

শীতে ঘর হোক মশামুক্ত

বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮

25.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতকাল এলেই মশার উপদ্রব বেড়ে যায়। স্প্রে ব্যবহার করে আর মশারি টানিয়ে মশা থেকে আর কতোটুকুইবা রক্ষা পাওয়া যায়। আবার সব কাজ মশারির ভিতরে বসে করা সম্ভবও না। তাই মশা তাড়াতে প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করুন।

# মশা সাধারণত গরম আবহাওয়া পছন্দ করে। সাথে যদি হয় গুমোট বাতাস, তাহলে তো কথাই নেই। তাই আপনার বাসা সবসময় ঠাণ্ডা রাখতে চেষ্টা করুন। মশার উৎপাত অনেকখানি কমে যাবে।

# মশারা সুগন্ধি পছন্দ করে না। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ঘরে এয়ার ফ্রেশনার দিতে পারেন। এছাড়া নিজের শরীরে পারফিউম ব্যবহার করলেও ভালো ফল পাবেন।

# কিছু নির্দিষ্ট রঙ আছে যেগুলো মশাদের আকৃষ্ট করে। তাই মশা থেকে বেঁচে থাকতে চাইলে এই আকর্ষণী রঙ পরিহার করতে হবে। গবেষণায় দেখা গেছে, মশারা নীল, লাল ও কালো রঙ পছন্দ করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে এই তিন রঙের পোশাক পরিহার করুন। মশা থেকে মুক্তি পাবেন।

# অনেক সময় ঘরে মশার কয়েল বা স্প্রে কোনোটাই থাকে না। তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে চাইলে ঘরে থাকা লেবু অর্ধেক করে কেটে নিন। এবার লেবুর কাটা জায়গায় কতোগুলো লবঙ্গ বসিয়ে দিন। বাড়ির যেখানে মশার উপদ্রব বেশি সেখানটায় লেবুগুলো রেখে দিন। মশারা দৌঁড়ে পালাবে।

# 'লেমন গ্রাস' নামে এক ধরণের ঘাস জাতীয় গাছ আছে। লেমন গ্রাস থেকে এক ধরণের তীব্র সুগন্ধ বের হয়। যে সুগন্ধ আবার মশারা সহ্য করতে পারে না। সুতরাং বাড়িতে এই গাছ থাকলে মশারা দূরেই থাকবে। মাটির টবেও এই গাছ লাগানো যায়।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৪৯ বার পড়া হয়েছে