সর্বশেষ
মঙ্গলবার ২রা মাঘ ১৪২৪ | ১৬ জানুয়ারি ২০১৮

শাওমির স্মার্ট বাইক, চলতে চলতে হবে চার্জ

বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮

bike1.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ থেকে শুরু হয়েছে স্মার্টফোন ও ট্যাব মেলা। এক্সপো মেকারের আয়োজনে এই মেলায় স্মার্ট বাইক এনেছে চীনের তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। বাইকটির মডেল শাওমি কিউআই। এটি একটি স্মার্ট ই-বাইক।

বাইকটি ভাঁজ করে বহন করা যাবে। এই বাইকটিতে ব্যাটারিচালিত মোটর ব্যবহার করা হয়েছে। ফলে ব্যাটারি চার্জ করে অনায়াসেই ঘুরে আসা যাবে ৪৫ কিলোমিটার।

তবে এর ব্যাটারি চার্জ শেষ হয়ে গেলে ভয়ের কিছু নেই। গতি থেমে যাবে না। কারণ এতে প্যাডেল রয়েছে। সাধারণ সাইকেলের মতোই প্যাডেল ঘুরিয়ে গন্তব্যে পৌঁছে যাবে। যখন প্যাডেলে সাইকেল চলবে তখন ব্যাটারি চার্জ হবে। সেই ব্যাটারির পাওয়ারে আবার আরামসে বহুদূরের পথ পাড়ি দেয়া যাবে।

আকর্ষণীয় ডিজাইনে তৈরি এই বাইকটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা যাবে। ফোনের মাধ্যমে বাইকটিকে নিয়ন্ত্রণ করা যাবে। এজন্য শাওমির মি হোম অ্যাপ রয়েছে। বাইকটিতে সুন্দর একটি হেডলাইট রয়েছে। আছে রিয়ার ইন্ডিকেটর।

বিশেষ ফিচার হিসেবে বাইকটিতে রয়েছে জিপিএস নেভিগেশন সিস্টেম। ফলে চলতি পথে পথ হারানোর ভয় নেই। পথচারীদের সতর্ক করার জন্য আছে ঘন্টিও। কালো রঙের এই স্মার্ট বাইকটির সিট চালকের উচ্চতা অনুযায়ী অ্যাডজাস্ট করে নেয়া যাবে। মোটরসাইকেলের মতই গতিময়তা ধরে রাখার জন্য তিনটি গিয়ার রয়েছে। হাতলের গ্রিপে গিয়ার চেঞ্জার রয়েছে।

অ্যালুমিনিয়াম বডির তৈরি শাওমির বাইকটির সামনের চাকায় ছোট্ট কিন্তু শক্তিশালী একটি মোটর রয়েছে। বাইকটির দুই চাকাই অ্যালয় হুইলের। এতে স্পোক ব্যবহার করা হলেও চাকা দুটো টিউবলেস। মাত্র ১৪ কেজি ওজনের বাইকটির টপস্পিড ৩০ কিলোমিটার।

এই বাইকটির দাম ৭৪ হাজার ৯৯০ টাকা। তবে মেলা উপলক্ষে ১০% ছাড় রয়েছে।


ঢাকা, বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 600 বার পড়া হয়েছে