সর্বশেষ
শনিবার ৬ই মাঘ ১৪২৪ | ২০ জানুয়ারি ২০১৮

প্রাথমিকে ৪৩২০ জন প্রধান শিক্ষক নিয়োগ পাচ্ছেন

বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮

698cb_16ebb03bf9_long.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৩২০ জন প্রধান শিক্ষক নিয়োগ দেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে পিএসসিতে চাহিদাপত্র পাঠিয়েছে মন্ত্রণালয়। পিএসসির মাধ্যমে দ্বিতীয়বারের মতো এ নিয়োগ দেওয়া হবে এবং তা দ্রুত সময়ের মধ্যে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশে বর্তমানে ৬৩ হাজার ৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ হাজারেরও বেশি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। গত বছর শেষের দিকে পিএসসির সুপারিশকৃত ৮৯৮ জন প্রার্থীর মধ্যে নানা জটিলতার কারণে ৪৭০ জনকে নিয়োগ দেওয়া সম্ভব হয়েছে। সারাদেশে এখনো প্রায় ১০ হাজার প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে।

এ পদে নিয়োগের লক্ষে পিএসসিতে নতুন করে ৪৩২০ জনের চাহিদা প্রস্তাব চেয়ে চিঠি পাঠিয়েছে মন্ত্রনালয়। নীতিমালা অনুযায়ী এ পদে পিএসসির মাধ্যমে ৩৫ শতাংশ ও পদোন্নতির মাধ্যমে ৬৫ শতাংশ শূন্য পদে নিয়োগ দিতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদমর্যাদার অধিকারী হবেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির জানান, ‘সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতি দিয়ে ৬৫ শতাংশ এবং বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বাকি ৩৫ শতাংশ পূরণ করা হবে। সেই লক্ষ্যে আমরা প্রধান শিক্ষক নিয়োগে পিএসসির কাছে চাহিদাপত্র পাঠিয়েছি। তাদের সুপারিশ পেলেই আমরা এ নিয়োগ প্রক্রিয়া শুরু করবো।’


ঢাকা, বৃহঃস্পতিবার ১১ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 708 বার পড়া হয়েছে