সর্বশেষ
রবিবার ৭ই মাঘ ১৪২৪ | ২১ জানুয়ারি ২০১৮

উ. কোরিয়াকে নিয়ে উত্তেজনা, ইউরোপ যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

শুক্রবার ১২ই জানুয়ারী ২০১৮

22.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাপানের প্রধানমন্ত্রী শুক্রবার বাল্টিক রাষ্ট্র ও ইউরোপীয় অন্যান্য দেশে সফর শুরু করতে যাচ্ছেন। উত্তর কোরিয়া প্রশ্নে তার কঠোর অবস্থানের পক্ষে সমর্থন জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফর করছেন। খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়ায় আসন্ন শীতকালীন অলিম্পিক উপলক্ষে সাম্প্রতিক সময়ে উত্তেজনা শীতল হওয়া সত্ত্বেও শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়ে পিয়ংইয়ংয়ের ওপর ‘সর্বোচ্চ চাপ’ বজায় রাখার ওপর জোর দেন।

অ্যাবে এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, বুলগেরিয়া, সার্বিয়া ও রোমানিয়া সফর করবেন। এই প্রথমবারের মতো জাপানের প্রধানমন্ত্রীর এসব দেশ সফর করতে যাচ্ছেন।

দেশ ত্যাগের আগে তিনি সাংবাদিকদের বলেন, ‘উত্তর কোরিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায় যেসব জরুরি সমস্যার মোকাবেলা করছে সেই বিষয়ে অন্যান্য জরুরি বিষয়ে আমি আমাদের সহযোগিতার বিষয়টি সকলকে নিশ্চিত করতে চাই।’

অ্যাবে আরও উল্লেখ করেন যে, বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে ৩০টির বেশী কোম্পানির প্রতিনিধি তার সফরসঙ্গী হচ্ছেন। তিনি এ সফরকালে এসব দেশের প্রধানের সঙ্গে বৈঠক করবেন। এ দেশগুলোর সঙ্গে চীনের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ইউরোপের মধ্য ও পূর্বাঞ্চলীয় ১৬ দেশের মধ্যে অ্যাবে এ ছয়টি দেশ সফর করছেন। আগামী বুধবার অ্যাবের দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, চীন এক ট্রিলিয়ন ডলার ব্যয়ে মেগা প্রকল্প ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ উদ্যোগ বাস্তবায়নের জোরদার প্রচেষ্টা চালাচ্ছে।


ঢাকা, শুক্রবার ১২ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 210 বার পড়া হয়েছে