সর্বশেষ
রবিবার ৭ই মাঘ ১৪২৪ | ২১ জানুয়ারি ২০১৮

হতাশারই এক দিন গেল রিয়ালের

রবিবার ১৪ই জানুয়ারী ২০১৮

1.jpg
বিডিলাইভ ডেস্ক :

সেল্টা ভিগোর বিপক্ষে গত সপ্তাহে শেষদিকে গোল হজম করে পয়েন্ট হারিয়েছিল রিয়াল মাদ্রিদ। আজ ভিয়ারিয়ালের বিপক্ষে একের পর এক সুযোগ পেলেও গোলটাই পাচ্ছিল না তারা।

রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়ে দিয়েছে ভিয়ারিয়াল। ইতিহাসেই প্রথমবারের মতো।

রিয়ালের জাল খুঁজে না পাওয়ার সুযোগে ম্যাচের মিনিট দুয়েক বাকি থাকতে উলটো গোল করে বসে ভিয়ারিয়ালই। পাবলো ফোর্নালসের একমাত্র গোলে সান্তিয়াগো বার্নাব্যুতে ভিয়ারিয়ালের কাছে ১-০ গোলে হেরে গেছে জিনেদিন জিদানের দল।

২০০৯ সালের পর এবারই প্রথম টানা দুই 'হোম' ম্যাচ হারল রিয়াল। ইতিহাসেই প্রথমবারের মতো বার্নাব্যুতে জয়ের দেখা পেল ভিয়ারিয়াল।

গোলের দেখা না পেলেও ম্যাচের শুরু থেকেই ভিয়ারিয়াল রক্ষণভাগকে তটস্থ রেখেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো-গ্যারেথ বেলরা। মধ্য মাঠে টনি ক্রুস, লুকা মদ্রিচ, ইস্কোরা থাকলেও আক্রমণভাগে করিম বেনজেমার অভাব ছিল সুস্পষ্ট। সেই সাথে বেল-রোনালদোর মধ্যে বোঝাপড়ার অভাবও ছিল বেশ।

অবশ্য হারের জন্য ভাগ্য এবং রেফারির বিতর্কিত সিদ্ধান্তকেও দুষতেই পারে রিয়াল। ম্যাচের ২৩ মিনিটে রোনালদোর দুর্দান্ত ফ্রিকিক প্রতিহত হয় ক্রসবারে। ৩০ মিনিটে দানি কারভাহালের ক্রসে গোলের মাত্র গজ দুয়েক থেকে রোনালদোর শট অবিশ্বাস্যভাবে ভিয়ারিয়াল গোলরক্ষক সার্জিও আসেনহো।

ম্যাচের ৩৮ মিনিটে আসে ম্যাচের সবচেয়ে বিতর্কিত মুহূর্ত। ইস্কোর ক্রস থেকে বেলের হেড দিয়েগো বোনেরার হাতে লাগলেও পেনাল্টির বাঁশি দেননি রেফারি। প্রথমার্ধের শেষ দিকে রোনালদোকে ডিবক্সে ফেলে দেন মানু ট্রিগেরোস। কিন্তু এর পরেও মাদ্রিদের ফুটবলারদের পেনাল্টির জোর আবেদন নাকচ করে দেন রেফারি। প্রথমার্ধ শেষ হতেই রেফারির উদ্দেশ্যে দুয়োধ্বনিতে মুখর হয়ে ওঠে বার্নাব্যুর বাতাস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সাবেক ক্লাবের বিপক্ষে গোলের দারুণ এক সুযোগ পেয়েছিলেন ভিয়ারিয়ালের ডেনিস চেরিশেভ। কিন্তু গোলরক্ষক কেইলর নাভাসকে একা পেয়েও বল বাইরে মারেন এই রাশিয়ান উইঙ্গার। গোলের খোঁজে মার্কো আসেন্সিও, লুকাস ভাজকেজদের নামিয়ে দিয়েও ফল পাননি জিদান।

উল্টো ম্যাচের ২ মিনিট বাকি থাকতে প্রতি আক্রমণে নাভাসকে আবারও একা পেয়ে যান চেরিশেভ। আবারও তাকে ফিরিয়ে দেন নাভাস। কিন্তু ফিরতি বলে ফোর্নালসের চিপ আর ঠেকাতে পারেননি কোস্টারিকার এই গোলরক্ষক।

শেষ বাঁশি বাজতেই জিদান এবং তার খেলোয়াড়দের উদ্দেশ্যে মাদ্রিদ সমর্থকদের দুয়োধ্বনি ছিল সুস্পষ্ট। এদিকে ক্যারিয়ারের ৫০০তম লিগ ম্যাচ স্মরণীয় করে রাখতে পারলেন না রোনালদো।

এ হারে ১৮ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরেই থাকল রিয়াল। শীর্ষস্থানে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সাথে পয়েন্টের ব্যবধান গিয়ে দাঁড়াল ১৬ পয়েন্টে।


ঢাকা, রবিবার ১৪ই জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 1506 বার পড়া হয়েছে