সর্বশেষ
বুধবার ২৮শে অগ্রহায়ণ ১৪২৫ | ১২ ডিসেম্বর ২০১৮

হাত দিয়ে বল ধরেই আউট হলেন ব্যাটসম্যান!

বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

14_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

অফ স্টাম্পের খানিকটা বাইরের বলে ড্রাইভ করতে গেলেন। বল ব্যাটে পুরোপুরি লাগল না, মাটিতে পড়ে গড়িয়ে যেতে লাগল স্টাম্পের দিকে। দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যান জিভশন পিল্লায় স্টাম্পে লাগার আগেই বলকে ব্যাট দিয়ে থামালেন, এরপর হাত দিয়ে তুলে ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষকের কাছে দিলেন।

ঠিক তখনই ক্যারিবিয়ানদের পক্ষ থেকে ‘অবস্ট্রাকিং দ্যা ফিল্ডের’ অভিযোগ জানানো হলো আম্পায়ারদের কাছে। সবাইকে অবাক করে আউটের সিদ্ধান্তও দিলেন তৃতীয় আম্পায়ার!

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচের ১৭ তম ওভারে ঘটে এই ঘটনা। ওয়েস্ট ইন্ডিজ কিপার ও অধিনায়ক এমানুয়েল স্টেওয়ারট যখন আবেদন করেন, জিভশনসহ অবাক হয়েছিলেন ধারাভাষ্যকাররাও। আম্পায়াররা নিজেদের মাঝে বেশ কিছুক্ষণ আলোচনা করে তৃতীয় আম্পায়ারের হাতেই ছেড়ে দেন সিধান্তটা।

কয়েকবার রিপ্লে দেখার পর তৃতীয় আম্পায়ার জিভশনকে আউট ঘোষণা করেন। বড় স্ক্রিনে আউটের সিদ্ধান্ত দেখে কিছুতেই বিশ্বাস করতে পারছিলেন না দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। এই সিদ্ধান্তে যে একেবারেই খুশি নন, সেটা সাজঘরে ফেরার সময় জিভশনের মুখভঙ্গিই বলে দিচ্ছিল।

আইসিসির ৩৭.২ ধারা অনুযায়ী, ব্যাটসম্যান যদি ফিল্ডিংয়ে থাকার দলের সদস্যদের অনুমতি না নিয়ে বল ধরেন তাহলে তাঁর বিরুদ্ধে আম্পায়ারের কাছে আউটের অভিযোগ করতে পারবে বিপক্ষ দল। বল থামার আগে ধরলেও এমনটা প্রযোজ্য হবে। তবে হরহামেশাই বল হাতে নিয়ে প্রতিপক্ষের কাছে দেন ব্যাটসম্যানরা। সেই কারণেই হয়ত এই আউটে জিভশনের এমন অবাক হওয়া।


ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩৮০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন