সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

আকাশ থেকে পড়ল, মানুষ যা ভাবল

সোমবার ২২শে জানুয়ারী ২০১৮

image-66104-1516629641.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের হরিয়ানা রাজ্যের একটি গ্রামে গত শনিবার ভোরে আকাশ থেকে একটি বরফখণ্ড পড়ে। ১২ কেজি ওজনের বরফখণ্ডটি দেখে ফাজিলপুর বাদলি গ্রামের লোকজন চমকে যায়। এরপর রহস্যের শুরু। অনেকে এটিকে ‘ভিনগ্রহ থেকে আসা কোনো বস্তু’ বা ‘পবিত্র পাথর’ মনে করে ঘরে রেখে দেয়। অনেকে আবার ফ্রিজেও সংরক্ষণ করে।

রহস্যের জট খুলতে পরে এর কিছু নমুনা স্থানীয় আবহাওয়া অফিসে পরীক্ষার জন্য পাঠানো হয়।

গুরুগাঁওয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা বিবেক কালিয়া বিবিসিকে জানান, বরফখন্ডের কিছু নমুনা রাসায়নিক পরীক্ষার জন্য পাঠানো হয়। পরীক্ষা করে দেখা যায়, বিমানযাত্রীদের মলমূত্রের জমাট অংশ এটি।

তিনি বলেন, ‘শনিবার ভোরে আকাশ থেকে বেশ ভারি একটি বরফখণ্ড পড়ে। শব্দ শুনে গ্রামবাসীরা ঘর থেকে বেরিয়ে আসে। বরফখণ্ডটি গ্রামের লোকজন ভিন্ন ভিন্ন মত পোষণ করতে থাকে। কেউ বলে 'এটি ভিনগ্রহ থেকে আসা কোনো বস্তু', আবার কেউ এটিকে 'পবিত্র পাথর' বলে ধারণা করেন। আমি শুনেছি, এর কিছু অংশ গ্রামবাসীরা ঘরে রেখে দেয়।’

ভারতের এক জ্যেষ্ঠ আবহাওয়া কর্মকর্তা বরফখণ্ডের নমুনা পরীক্ষা করে জানান, এটি অবশ্যই আবহাওয়াগত কোনো বস্তু নয়।
বিমানের টয়লেটে মানুষের মলমূত্র বিশেষ একটি ট্যাঙ্কে রাখা হয়। অবতরণের পর এই ট্যাঙ্ক খালি করা হয়।

তবে আন্তর্জাতিক বিমান পরিবহন কর্তৃপক্ষ স্বীকার করেছে, অনেক সময় ট্যাঙ্ক ছিদ্র হয়ে মলমূত্র নিচে পড়ে যেতে পারে। ২০১৬ সালের ডিসেম্বর ভারতের এক আদালত বিমানের টয়লেটের মলমূত্র ভূমিতে নিক্ষেপের জন্য একটি এয়ারলাইন্স কোম্পানিকে ৫০ হাজার রুপি জরিমানা করে।


ঢাকা, সোমবার ২২শে জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 1614 বার পড়া হয়েছে