সর্বশেষ
মঙ্গলবার ৭ই ফাল্গুন ১৪২৪ | ২০ ফেব্রুয়ারি ২০১৮

স্বল্পমূল্যে ল্যাপটপ আনছে মাইক্রোসফট

শনিবার ২৭শে জানুয়ারী ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

গুগল ক্রোম ওএস ও ক্রোমবুক কখনোই মূলধারার ল্যাপটপ বাজারে নিজের অবস্থান শক্ত করতে পারেনি। কিন্তু শিক্ষা ক্ষেত্রে স্বল্পমূল্যের নিরাপদ এই ল্যাপটপ দিয়ে নিজেদের অবস্থান পোক্ত করেছে।

হারানো বাজার ফিরে পেতে এবার মাইক্রোসফট তাদের পার্টনারদের মাধ্যমে কিছু স্বল্পমূল্যের উইন্ডোজ ল্যাপটপ বাজারে আনতে যাচ্ছে। মাত্র ১৮৯ ডলার থেকে শুরু হওয়া মূল্যের ল্যাপটপগুলো শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে।

পার্টনারদের মধ্যে রয়েছে লেনোভো ও জেপি। লেনোভোর ১০০ই ল্যাপটপটিতে থাকছে ইন্টেল অ্যাপোলো লেক সিরিজের প্রসেসর, ৩০০ই মডেলটি করা হয়েছে পেন ড্রইং ও ট্যাবলেট হিসেবেও ব্যবহার করার জন্য।

জেডির একটি মডেল ট্যাবলেট হিসেবে, অন্যটি বায়োমেট্রিক সিকিউরিটি সমৃদ্ধ। লেনোভো ১০০ই ল্যাপটপটির মূল্য ধরা হয়েছে ১৮৯ ডলার, বাকিগুলো যথাক্রমে ২৭৯, ১৯৯ ও ২৯৯ ডলার।

নতুন ল্যাপটপগুলোর মূল্য সরাসরি ক্রোমবুককে লক্ষ্য করে করা হয়েছে। ল্যাপটপের পাশাপাশি মাইক্রোসফট সফটওয়্যারেও নতুনত্ব আনতে যাচ্ছে। জনপ্রিয় গেইম মাইনক্র্যাফ্টের শিক্ষামূলক সংস্করণে রসায়ন শেখার জন্য মোড যুক্ত করা হবে বিনামূল্যে।

ল্যাপটপের পাশাপাশি ভার্চুয়াল রিয়েলিটির দিকেও নজর দিচ্ছে মাইক্রোসফট।

উইন্ডোজ মিক্সড রিয়েলিটি হেডসেটের মূল্য হ্রাস, পিয়ারসন, ম্যাকমিলানের মতো জনপ্রিয় প্রকাশনীকে ভার্চুয়াল রিয়েলিটির জন্য শিক্ষামূলক কনটেন্ট আনতে উদ্বুদ্ধ করা থেকে শুরু করে বিবিসি ও অ্যানিমেল প্লানেটকে ভার্চুয়াল এক্সপেরিয়েন্স তৈরি করতেও মাইক্রোসফট নিযুক্ত করেছে।

গুগল ক্রোমবুকের কাছে হারানো বাজার মাইক্রোসফটের মাধ্যমে ফিরে পায় কিনা সেটাই এখন দেখার অপেক্ষা।


ঢাকা, শনিবার ২৭শে জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 284 বার পড়া হয়েছে