সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

বাড়িতে তৈরি সুজির রসগোল্লা

শনিবার ২৭শে জানুয়ারী ২০১৮

bangladesh-press-coach-chandika-hathurusingha-during-conference_45e53ef8-e58d-11e7-b094-c21f82b60b0b_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিষ্টি খেতে কম-বেশি সবারই ভালো লাগে। কিন্তু সে মিষ্টি যদি হয় বাড়িতে তৈরি তাহলে তো আর কথাই নাই। তবে যাদের কাছে ছানার রসগোল্লা বানাতে ঝামেলা লাগে অথবা একটু সময়সাপেক্ষ মনে হয়, তারা সুজির রসগোল্লাটা বানাতে পারেন। এটা বানানো খুবই সহজ এবং সময়ও কম লাগে। তাছাড়া এই রসগোল্লাও কিন্তু স্পাঞ্জি হয়।

কিন্তু ছানার রসগোল্লার মতো অতটা স্পাঞ্জি হয় না, তবে খেতে ভীষণ মজার। তা ছাড়া এই রসগোল্লার একটা নিজস্ব স্বাদ আছে। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন সুজির রসগোল্লা।

উপকরণ :
১. সুজি ১/২ কাপ
২. দুধ ১/২ লিটার
৩. ঘি এক টেবিল চামচ
৪. চিনি পরিমাণমতো
৫. এলাচ চারটি

প্রস্তুত প্রণালি :
প্রথমে চুলায় অল্প আঁচে একটি প্যানে দুধ দিন। এরপর দুধের বলক ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। দুধে বলক চলে এলে এর মধ্যে ঘি এবং দুই টেবিল চামচ চিনি দিয়ে দিন। এরপর এগুলো এক মিনিটের মতো নেড়ে নিন। এরপর এর মধ্য দিয়ে দিন সুজি। আর সুজিটা ঢালতে ঢালতে এটা নাড়তে থাকুন।

চুলার আঁচ কমিয়ে দিয়ে এটাকে নাড়তে থাকুন। এরপর যখন এটা একটা ডো-এর মতো হয়ে যাবে, তখন চুলা থেকে নামিয়ে একটা পাত্রে নিয়ে নিন। চুলায় একটি হাঁড়িতে দুই কাপ পানিতে এক কাপ চিনি দিয়ে জ্বাল দিন। এরপর এর মধ্যে এলাচগুলো দিয়ে দিন। চিনিটা গলে পানিটা ফুটতে শুরু হলে চুলার আঁচ একদম কমিয়ে দিন। হাতে একটু ঘি লাগিয়ে অল্প অল্প করে সুজির ডো নিয়ে মিষ্টির আকার করে নিন।

এরপর মিষ্টিগুলোকে চিনির সিরায় দিয়ে চুলার আঁচ মিডিয়াম করে দিন। একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট জ্বাল করুন। এরপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন মজাদার সুজির রসগোল্লা।


ঢাকা, শনিবার ২৭শে জানুয়ারী ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 630 বার পড়া হয়েছে