সর্বশেষ
সোমবার ৬ই ফাল্গুন ১৪২৪ | ১৯ ফেব্রুয়ারি ২০১৮

খেলার স্বার্থেই ‘বিনোদন তরুণীদের’ ওপর নিষেধাজ্ঞা

বৃহঃস্পতিবার ১লা ফেব্রুয়ারি ২০১৮

image-13519-1517497591.jpg
বিডিলাইভ ডেস্ক :

মেরামতের জন্য পিটে থামছে গাড়ি, স্টপ সাইন নিয়ে সামনে হাজির স্বল্পবসনা সুন্দরী নারী! রেস চ্যাম্পিয়ন ট্রফি নিতে মঞ্চে উঠছেন, পথে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সুন্দরী নারীর দল। তাদের কাজ দর্শকদের বাড়তি বিনোদন দেয়া।

গত শতাব্দীর ষাটের দশক থেকে ফর্মুলা ওয়ানে এমনটাই দেখে আসছে বিশ্ব। গতিময় অটোকারের পাশাপাশি ‘গ্রিদ গার্লস’ নামে পরিচিত এ সুন্দরীরাও যুগিয়েছেন আলাদা বিনোদন। তবে নতুন বছর থেকে ফর্মুলা ওয়ানে সুন্দরীদের উপস্থাপন না করার সিদ্ধান্ত নিয়েছে ফর্মুলা ওয়ান কর্তৃপক্ষ। ‘বৈষম্যহীন সুন্দর এক খেলাধুলার জগৎ’ গড়াই যে উদ্দেশ্যের লক্ষ্য।

ফর্মুলা ওয়ানের সঙ্গে ‘গ্রিদ গার্লদের’ সম্পর্ক যেমন পুরনো, তেমনি বিতর্কও আছে এক গাদা! গ্ল্যামার কিংবা মডেলিংয়ে স্বল্প সময়ে নিজেদের পরিচিত করতে সুন্দরীরা বেছে নিতেন ফর্মুলা ওয়ানকেই। তাতে রেস ড্রাইভারদের সঙ্গে এ নারীদের সম্পর্ক নিয়ে কেচ্ছা-কাহিনীও কম রটত না! সত্তরের দশকে জনপ্রিয় রেস ড্রাইভার জেমস হান্টের সঙ্গে গ্রিদ গার্লদের সম্পর্কের কথা উঠে এসেছে হলিউডের সিনেমা ‘রাসে’।

কেবলমাত্র ফর্মুলা ওয়ানেই নয়। মটো রেসিং, ইউএফসি কিংবা টি-টুয়েন্টি ক্রিকেটের বিভিন্ন ঘরোয়া লিগগুলোতেও চিয়ারলিডার হিসেবে উপস্থাপন করা হয় সুন্দরী, স্মার্ট শারীরিক গঠনের নারীদের।

খেলাধুলায় নারীদের এভাবে তুলে ধরাটা নারীজাতিদের জন্যই অপমানের বলে মনে করছেন ফর্মুলা ওয়ান কর্তারা। সঙ্গে নারীবাদী বিভিন্ন সংস্থা থেকেও ছিল চাপ। খেলাটির ডিরেক্টর অফ কমার্শিয়াল অপারেশন শন ব্রেচেসের মতে একটা পরিবর্তন অবশ্যম্ভাবী, ‘খেলাধুলার জগতটাকে সুন্দর করে গড়ে তোলার লক্ষ্যেই আমাদের সুরের এই পরিবর্তন।’

তবে মজার বিষয়, বিবিসির করা এক দর্শক জরিপে উঠে এসেছে, শতকরা ষাট শতাংশ ফর্মুলা ওয়ান দর্শকই চান না খেলাটির সঙ্গে গ্রিদ গার্লদের উপস্থাপনা বন্ধ হয়ে যাক। এমনকি যেসব নারীরা গ্রিদ গার্ল হিসেবে কাজ করতেন তাদের অধিকাংশও চান না বেকার হতে! তাদের চাপে ফর্মুলা ওয়ানে গ্রিদ গার্লরা থাকবেন কিনা সেটা জানা যাবে ২৫ মার্চ থেকে শুরু হওয়া ২০১৮ সালের প্রথম গ্র্যান্ড প্রিক্সে।


ঢাকা, বৃহঃস্পতিবার ১লা ফেব্রুয়ারি ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 648 বার পড়া হয়েছে