সর্বশেষ
বৃহঃস্পতিবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৪ মে ২০১৮

ভিআইপিদের জন্য ঢাকার সড়কে আলাদা লেনের প্রস্তাব

সোমবার, ফেব্রুয়ারী ৫, ২০১৮

image-67995.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রাজধানীতে তীব্র যানজটের মধ্যে নগরবাসীর চলাচল যেখানে দুঃসহ হয়ে গেছে, সেখানে অতি গুরুত্বপূর্ণ বা ভিআইপিদের চলাচলের জন্য আলাদা লেন করতে চাইছে মন্ত্রিপরিষদ বিভাগ।

অবশ্য এর আওতায় থাকবে অ্যাম্বুলেন্স, পুলিশ বা এ ধরনের জরুরি সেবাগুলোও। এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সড়ক বিভাগে পাঠানো হয়েছে।

আজ সোমবার মন্ত্রিপরিষদের সভা শেষে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে সচিব মোহাম্মদ শফিউল আলমের কাছে খবরটির সত্যতা সম্পর্কে জানতে চাওয়া হলে জবাবে সচিব সাংবাদিকদের বলেন, এ ধরনের একটি চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠিতে ভিআইপিসহ জনগুরুত্বপূর্ণ সেবা যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ির জন্য আলাদা লেন করার প্রস্তাব করা হয়েছে। এটি এখন পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে আছে।

এ ধরনের প্রস্তাব করার কারণ জানতে চাইলে সচিব বলেন, ভিআইপিদের অনেক সময় জরুরি প্রয়োজনে দ্রুত যাওয়া আসা করতে হয়। অনেক সময় দ্রুত যাওয়ার জন্য তাঁরা উল্টা পথে যান। অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়িরও দ্রুত যাওয়া প্রয়োজন হয়। কিন্তু উল্টা পথে গেলে ঝামেলা তৈরি হয়। এজন্যই এ ধরনের আলাদা একটি লেন করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অনুরোধ করা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, উন্নত বিশ্বের অনেক দেশেই জরুরি প্রয়োজনে যাতায়াতকারী সেবা সংস্থাগুলোর যানবাহন ও ভিআইপিদের যানবাহন দ্রুত আসা যাওয়ার জন্য একটি পৃথক লেন থাকে। দেশে যানবাহনের সংখ্যা বাড়ছে। প্রয়োজনের তুলনায় রাস্তা কম। ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি দ্রুত যাতায়াত করতে পারে না। আর সে কারণেই ভিআইপিসহ সেবা সংস্থাগুলোর গাড়ির জন্য আলাদা লেনের প্রস্তাব করা হয়েছে।

ঢাকার রাস্তায় নিয়ম না মেনে প্রায়ই উল্টো পথে গাড়ি চলতে দেখা যায়। যার কারণে সৃষ্টি হয় যানজট  বা সড়ক দুর্ঘটনা। এ ছাড়া উল্টো পথে গাড়ি চালানোর সময় প্রায় আটক করা হয় ভিআইপিদের গাড়ি। যা নিয়ে সমালোচনার মুখে পড়েন ভিআইপিরা।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২০৯৭ বার পড়া হয়েছে